ডাইনি কুসংস্কার, প্রচার বাউল গানে

বারবার বিভিন্ন আদিবাসী গ্রামে ডাইনি অপবাদে মহিলাদের উপরে অত্যাচারের ঘটনায় চিন্তায় প্রশাসন। এ দিন ওই দুই গ্রামে বাউল গানের মাধ্যমে আদিবাসী মানুষজনকে সচেতন করার কর্মসূচি নেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাঁকসা শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৭ ০৮:২০
Share:

কাঁকসার গ্রামে। নিজস্ব চিত্র।

ডাইনি শুধুই কুসংস্কার— বাউল গানের মাধ্যমে কাঁকসার দু’টি গ্রামের মানুষকে এ ব্যাপারে সচেতন করায় উদ্যোগী হল প্রশাসন। সোমবার কাঁকসার রাজাডাঙা ও মনেরকোঁদা গ্রামে গিয়ে মানুষকে সচেতন করার জন্য অনুষ্ঠান হয়। ছিলেন কাঁকসার বিডিও অরবিন্দ বিশ্বাস-সহ ব্লক প্রশাসনের আধিকারিকেরা।

Advertisement

সম্প্রতি কাঁকসার দু’টি গ্রামে দুই মহিলাকে ডাইনি অপবাদ দেওয়ার অভিযোগ ওঠে। মাস দুয়েক আগে কাঁকসার গোপালপুরে মনেরকোঁদা গ্রামে এক মহিলাকে ডাইনি অপবাদ দিয়ে এক দল গ্রামবাসী মারধর ও গ্রামছাড়া করেন বলে অভিযোগ। পরে পুলিশ ও ব্লক প্রশাসনের সহয়োগিতায় ওই মহিলাকে গ্রামে ফেরানো হয়। তার পর থেকে বিভিন্ন সময়ে প্রশাসনের তরফে নানা উদ্যোগ হয়েছে। স্বাস্থ্যপরীক্ষা শিবির থেকে বিভিন্ন সামাজিক কর্মসূচি নেওয়া হয়েছে গ্রামে। সপ্তাহখানেক আগে আবার কাঁকসার ত্রিলোকচন্দ্রপুর পঞ্চায়েতের রাজাডাঙা গ্রামেও এক আদিবাসী মহিলাকে ডাইনি অপবাদ দেওয়ার অভিযোগ ওঠে গ্রামের কয়েকজন বাসিন্দার বিরুদ্ধে।

বারবার বিভিন্ন আদিবাসী গ্রামে ডাইনি অপবাদে মহিলাদের উপরে অত্যাচারের ঘটনায় চিন্তায় প্রশাসন। এ দিন ওই দুই গ্রামে বাউল গানের মাধ্যমে আদিবাসী মানুষজনকে সচেতন করার কর্মসূচি নেওয়া হয়। বাউল শিল্পী স্বপন দত্ত গানের মাধ্যমে বোঝান, ডাইনি বিষয়টি কুসংস্কার। এই অনুষ্ঠান গ্রামের মানুষের মধ্যেও সাড়া ফেলেছে। মনেরকোঁদা গ্রামের সোম মুর্মু, রাজাডাঙা গ্রামের লক্ষ্মী হাঁসদারা বলেন, ‘‘গানের মাধ্যমে অনেক কিছু জানতে পারলাম। ডাইনি বলে কিছু হয় না, সবই কুসংস্কার।’’

Advertisement

বিডিও অরবিন্দবাবু জানান, মানুষের মন থেকে কুসংস্কার দূর করতেই এই অনুষ্ঠানের আয়োজন। আগামী দিনে আরও অনেক গ্রামে এই ধরনের অনুষ্ঠান করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন