ব্যালট লুট, হুমকিতে জেলায় গ্রেফতার ২০

বুথে হামলা চালিয়ে ব্যালট পেপার ছিনতাই, ব্যালট বাক্স নিয়ে পালানো এবং ভোটকর্মীদের হুমকি দেওয়ার অভিযোগে জেলা পুলিশ সোমবার রাত থেকে মঙ্গলবার পর্যন্ত ২০ জনকে গ্রেফতার করেছে। ধৃতদের অনেককেই মঙ্গলবার আদালতে তোলা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ১৬ মে ২০১৮ ০১:৫৬
Share:

চিহ্ন: মাঠে পড়ে ব্যালট, ভাতারে। নিজস্ব চিত্র

বুথে হামলা চালিয়ে ব্যালট পেপার ছিনতাই, ব্যালট বাক্স নিয়ে পালানো এবং ভোটকর্মীদের হুমকি দেওয়ার অভিযোগে জেলা পুলিশ সোমবার রাত থেকে মঙ্গলবার পর্যন্ত ২০ জনকে গ্রেফতার করেছে। ধৃতদের অনেককেই মঙ্গলবার আদালতে তোলা হয়। ধৃতদের মধ্যে এক জন নাবালক হওয়ায় বিচারক তাকে জুভেনাইল জাস্টিস বোর্ডে পাঠিয়ে দেন। সেখানকার বিচারকেরা ওই কিশোরকে অন্তবর্তিকালীন জামিন দিয়েছেন।

Advertisement

পুলিশ জানিয়েছে, ভাতার, গলসি, মেমারি ও পূর্বস্থলী থানায় বুথে গোলমাল ও হমকি দেওয়ার অভিযোগগুলি করেছেন সংশ্লিষ্ট বিডিও তথা পঞ্চায়েতের নির্বাচনী আধিকারিকেরা। গলসি ২ ব্লকের বাহিরঘন্যা প্রাথমিক বিদ্যালয়ের ৯৩ ও ৯৪ নম্বর বুথে ভোট চলাকালীন বেলা পৌনে১১টা নাগাদ এক দল দুষ্কৃতী মুখে কাপড় ঢাকা অবস্থায় ঢুকে পড়ে বলে অভিযোগ। ভোটকর্মীদের ভয় দেখিয়ে ব্যালট পেপার ও বাক্স ছিনতাই করে নিয়ে যাওয়ার সময় কর্তব্যরত পুলিশকর্মী ও সিভিক ভলান্টিয়ার আটকানোর চেষ্টা করেন। কিন্তু শেষ অবধি দুষ্কৃতীরা ব্যালট নিয়ে চলে যাওয়ায় ভোট স্থগিত করে দিতে হয়।

দু’টি বুথের প্রিসাইডিং অফিসারদের কাছে এই রিপোর্ট পাওয়ার পর বিডিও (গলসি ২) শঙ্খ বন্দ্যোপাধ্যায় গলসি থানায় অভিযোগ দায়ের করেন। ওই অভিযোগের ভিত্তিতে পুলিশ স্থানীয় বামুনআড়া গ্রাম থেকে তিন জনকে গ্রেফতার করে। অন্য দিকে, ভাতারের বিডিও শুভ্র চট্টোপাধ্যায়ের অভিযোগ, ওড়গ্রাম আদিবাসী প্রাথমিক বিদ্যালয়ে সোমবার বিকেল ৩টে নাগাদ এক দল দুষ্কৃতী বুথে ঢুকে ব্যালট বাক্স নষ্ট করে দেয়। ওই স্কুলের ১৪১ নম্বর বুথে ৯৯৪ জনের মধ্যে ৪৪০ জনের ভোট ততক্ষণে পড়ে গিয়েছিল। পাশের ১৪২ নম্বর বুথে ৯৩০ জনের মধ্যে ৫৩২ জন ভোট দিয়েছিলেন। দু’টি বুথের সামনেই ভোট দেওয়ার জন্য বড় লাইন ছিল। ওই অভিযোগের ভিত্তিতে পুলিশ স্থানীয় দু’জনকে গ্রেফতার করে। ধৃতদের এ দিন আদালতে তোলা হলে বিচারক শুক্রবার পর্যন্ত জেল হাজতে রাখার নির্দেশ দিয়েছেন।

Advertisement

প্রশাসন সূত্রে জানা যাচ্ছে, বিডিও (মেমারি ১) বিপুলকুমার মণ্ডল স্থানীয় কবীরপুর, মণ্ডলজোনা-সহ সাতটি বুথে দু্ষ্কৃতীরা ঢুকে ব্যালটবাক্স থেকে ব্যালট পেপার ছিনতাই করে বলে পুলিশের কাছে অভিযোগ করেছেন। কবীরপুরে পুকুর থেকে ব্যালট বাক্সগুলি উদ্ধার করা হয়েছে। আর মণ্ডলজোনায় ব্যালট পুড়িয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। ওই ঘটনায় পুলিশ কাউকে ধরতে পারেনি। তবে বিডিও (মেমারি ২) অনিন্দিতা রায়চৌধুরী বড়া গ্রামের প্রাথমিক স্কুলের ৮৩ নম্বর বুথে তিনটি ব্যালট বাক্স ছিনতাইয়ের অভিযোগ করার পরে পুলিশ এক কিশোরকে গ্রেফতার করে। সে অন্তবর্তিকালীন জামিন পেয়েছে।

ভোটের দিন বর্ধমান ১ ব্লকের তালিতের একটি বুথে (১৭ নম্বর) গিয়ে পর্যবেক্ষকেরা দেখেন, বুথের বাইরে ব্যালট পেপার পড়ে রয়েছে। এ বিষয়টি প্রিসাইডিং অফিসার ‘ভোটের ডায়েরি’তে উল্লেখ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন