ভয় দেখানোর অভিযোগ

অব্যাহত মনোনয়ন প্রত্যাহার

নির্বাচনের আগেই পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির বহু আসনেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় কার্যত জয়ী হয়ে হয়েছে তৃণমূল। যে সব আসনে বিরোধীদের মনোনয়ন জমা পড়েছিল সেগুলি থেকে মনোনয়ন প্রত্যাহারের ‘হিড়িক’ পড়েচে বলে প্রশাসন সূত্রে খবর।

Advertisement

সুব্রত সীট

দুর্গাপুর শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০১৮ ১২:৩৪
Share:

নির্বাচনের আগেই পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির বহু আসনেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় কার্যত জয়ী হয়ে হয়েছে তৃণমূল। যে সব আসনে বিরোধীদের মনোনয়ন জমা পড়েছিল সেগুলি থেকে মনোনয়ন প্রত্যাহারের ‘হিড়িক’ পড়েচে বলে প্রশাসন সূত্রে খবর।

Advertisement

প্রশাসনের হিসেবে অনুযায়ী, গোটা জেলায় পঞ্চায়েত সমিতির ১৬১ আসনের মধ্যে সিপিএম ৮৪, সিপিআই ১ ও ফরওয়ার্ড ব্লক ১টি আসনে মনোনয়ন জমা দেয়। বিজেপি দেয় ৫৮টি আসনে। গ্রাম পঞ্চায়েতের ৮৩৩টি আসনের মধ্যে সিপিএম ৩৫৩, সিপিআই ২১ ও ফরওয়ার্ড ব্লক ৬টি আসনে মনোনয়ন জমা দেয়। বিজেপি মনোনয়ন জমা দেয় ২৬৯টি আসনে। ফলে, জেলার ৮ টি পঞ্চায়েত সমিতির মধ্যে তিনটি এবং ২৮টি গ্রাম পঞ্চায়েতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় নিশ্চিত হয়ে যায় শাসক দল।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বুধবার স্ক্রুটিনি শেষে দেখা যায়, বিজেপির পঞ্চায়েত সমিতির দু’টি এবং গ্রাম পঞ্চায়েতে ১৩টি মনোনয়ন বাতিল হয়েছে। অন্য দিকে সিপিএমের পঞ্চায়েত সমিতিতে ৭টি ও গ্রাম পঞ্চায়েতে ১৫টি এবং ফরওয়ার্ড ব্লকের ১টি মনোনয়ন বাতিল হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার মনোনয়ন প্রত্যাহারের প্রথম দিনের শেষে জানা যায়, পঞ্চায়েত সমিতিতে বিজেপি ৮, সিপিএম ৬ ও সিপিআই ১টি আসনে মনোনয়ন প্রত্যাহার করেছে। সব থেকে বেশি মনোনয়ন প্রত্যাহার হয়েছে গ্রাম পঞ্চায়েতে। বিজেপি ৪০, সিপিএম ৫৩ ও সিপিআই ৯টি আসনে মনোনয়ন প্রত্যাহার করেছে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, একই ধারা বজায় রয়েছে শুক্রবারও। এ দিন পঞ্চায়েত সমিতিতে বিজেপি আরও ৪টি ও সিপিএম ১০টি আসনে মনোনয়ন প্রত্যাহার করেছে। গ্রাম পঞ্চায়েতে বিজেপি ১৮, সিপিএম ৩১ ও সিপিআই ৫টি আসনে মনোনয়ন প্রত্যাহার করেছে। সব মিলিয়ে, দু’দিনে পঞ্চায়েত সমিতিতে বিজেপি ১২ ও সিপিএম ১৬, সিপিআই ১টিতে মনোনয়ন প্রত্যাহার করেছে। গ্রাম পঞ্চায়েতে বিজেপি ৫৫ এবং সিপিএম ৮৬ ও সিপিআই ১৪টিতে মনোনয়ন প্রত্যাহার করেছে।

সিপিএমের জেলা কমিটির সদস্য পঙ্কজ রায় সরকারের অভিযোগ, ‘‘প্রার্থীদের হুমকি, জোর করে তুলে নিয়ে গিয়ে শাসক দলের প্রচারে সামিল করা, নেতাদের বাড়ি গিয়ে শাসানি দেওয়ার ঘটনা ঘটছে। প্রশাসন নিরাপত্তার ব্যবস্থা করতে পারছে না। উখড়াডাঙাল পাড়া, খাঁদরা নাগকাজোড়া, বিশ্বেশ্বরী, খাসকাজোড়া-সহ বিভিন্ন জায়গায় স্বামীদের অনুপস্থিতিতেই মহিলা প্রার্থীদের তুলে ভয় দেখিয়ে মনোনয়ন প্রত্যাহারে বাধ্য করা হচ্ছে।’’ দুর্গাপুরের বিজেপি নেতা অমিতাভ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘মনোনয়ন তুলতে বাধ্য করার পরে বিজেপি প্রার্থীর হাতে তৃণমূলের পতাকা তুলে তাঁকে দলে যোগ দেওয়ানো হচ্ছে। গণতন্ত্রের একের পর এক নজির তৈরি করছে তৃণমূল।’’

তৃণমূলের জেলা কার্যকরী সভাপতি উত্তম মুখোপাধ্যায় অবশ্য বলেন, ‘‘বিরোধীরা ভুল বুঝিয়ে অনেককে মনোনয়ন জমা করিয়েছিল। তাঁরা এখন মনোনয়ন প্রত্যাহার করে নিচ্ছেন। বিরোধীদের চিৎকারে তাই কারও কিছু যায় আসে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন