পড়ুয়ার এক হাত ও এক পায়ে শিকল বাঁধা

শনিবার ওই পড়ুয়ার বাড়ি গিয়ে দেখা গিয়েছে, তার এক হাত ও এক পায়ে শিকল বাঁধা। কেন এমনটা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আউশগ্রাম শেষ আপডেট: ০৬ মে ২০১৮ ১৪:১৪
Share:

আউশগ্রামে। নিজস্ব চিত্র

এক স্কুল পড়ুয়াকে উদ্ধার করল রেলপুলিশ। পরিবারের হাতে তাকে ফিরিয়ে দেওয়ার পরে সেই পড়ুয়ার হাত-পায়ে শিকল বেঁধে রাখা হয়েছে বলে অভিযোগ। আউশগ্রামের ঘটনা।

Advertisement

আউশগ্রামের লক্ষ্মীগঞ্জ মাধ্যমিক শিক্ষাকেন্দ্রের সপ্তম শ্রেণির পড়ুয়া এক পড়ুয়া শুক্রবার দুপুর থেকেই নিখোঁজ ছিল। সন্ধ্যায় তাকে ব্যান্ডেল স্টেশনে ঘোরাফেরা করতে দেখে জিআরপি তাকে জিজ্ঞাসাবাদ করে। সেই সময়ে চন্দন তার বাড়ির ঠিকানা ও বাবার নাম লিখে দেয়। এর পরেই ব্যান্ডেল জিআরপি গুসকরা স্টেশনে, সেখান থেকে আউশগ্রাম ১-র বিডিও চিত্তজিৎ বসুর সঙ্গে যোগাযোগ করা হয়। খবর যায় বাড়িতে। এর পরে রাতে ছেলে কে সঙ্গে নিয়ে আউশগ্রামে ফেরেন তার বাবা। পরিবার সূত্রে জানা যায়, বাড়ি থেকে কিছু টাকা নিয়ে ওই পড়ুয়া বাড়ি ছাড়ে।

কিন্তু শনিবার ওই পড়ুয়ার বাড়ি গিয়ে দেখা গিয়েছে, তার এক হাত ও এক পায়ে শিকল বাঁধা। কেন এমনটা? ওই ছাত্রের বাবা-মায়ের বক্তব্য, ‘‘এর আগেও ছেলে বাড়ি ছেড়ে এ ভাবে দুর্গাপুর চলে গিয়েছিল। ফের যাতে না পালায়, তাই এমন ব্যবস্থা।’’ ওই দম্পতি জানান, ছেলেকে আর স্কুলেও পাঠানো হবে না। যদিও বিডিও বলেন, ‘‘ছেলেটি যাতে ভবিষ্যতে স্বাভাবিক জীবনযাপন করতে পারে, সে বিষয়ে নজর রাখা হবে।’’ বর্ধমান চাইল্ড লাইনের তরফে অভিজিৎ চৌবে বলেন, ‘‘কাউকেই শিকল পরানো যায় না। প্রয়োজনে ওই ছাত্রের কাউন্সেলিং ও চিকিৎসার ব্যবস্থাও করা হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন