তল্লাশির নামে গ্রামে পুলিশি হেনস্থার নালিশ

গ্রাম থেকে প্রায় তিন কিলোমিটার দূরে ধিতপুর মোড় এলাকার   বাসিন্দারা জানান, এই ঘটনার পরে নমোপাড়ার মানুষজন আতঙ্কে বাড়ি ছেড়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পূর্বস্থলী শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৭ ০১:০৯
Share:

অপহরণের মামলায় অভিযুক্ত এক যুবককে ধরতে এসে গ্রামের মানুষকে হুমকি, ভয় দেখানোর অভিযোগ উঠল পুলিশের বিরুদ্ধে। বুধবার সন্ধ্যায় পূর্বস্থলী ২ ব্লকের মুকসিমপাড়া পঞ্চায়েতের কুকসিমলা গ্রামে পুলিশি তল্লাশির পরে আতঙ্কে গ্রাম ছেড়েছেন বহু বাসিন্দা। বৃহস্পতিবার লক্ষ্মীপুজোর দিন তাই গ্রামের নমোপাড়া ছিল সুনসান। অভিযানে গিয়ে পুলিশ কোনও অমানবিক আচরণ করেছে কি না, তা তদন্ত করে দেখা হবে বলে জানান এসডিপিও (কালনা) প্রিয়ব্রত রায়।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গ্রামের যুবক সুকান্ত অধিকারী কম্পাউন্ডারের কাজ করতে রাজস্থানে যান। মাস দুয়েক আগে সেখানকার এক তরুণীকে বিয়ে করে বাড়িতে নিয়ে আসেন। কিন্তু তরুণীর পরিবার সেখানকার থানায় মেয়েকে অপহরণের অভিযোগ দায়ের করেন। গ্রামবাসীদের একাংশের দাবি, মাসখানেক আগে রাজস্থান থেকে পুলিশ এসে দম্পতিকে ধরে নিয়ে গিয়েছিল। কিন্তু আদালতে ওই তরুণী নিজেকে প্রাপ্তবয়স্ক প্রমাণ করে স্বেচ্ছায় বিয়ে করার কথা জানালে ছেড়ে দেওয়া হয়। কিন্তু বুধবার বিকেল থেকে ফের পুলিশ ওই দম্পতির খোঁজে গ্রামে আসে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, রাজস্থানের পুলিশকে সঙ্গে নিয়ে পূর্বস্থলীর পুলিশ যৌথ ভাবে গ্রামে তল্লাশি চালায়। কিন্তু সুকান্ত ও তাঁর স্ত্রীর খোঁজ মেলেনি। গ্রামবাসীদের দাবি, ওই দম্পতিকে না পেয়ে বাড়ি-বাড়ি তল্লাশি শুরু করে পুলিশ। নানা বাড়ির বন্ধ দরজায় ধাক্কাধাক্কি করা হয়। বাইরে থেকে হুমকি দেওয়া হয়। অভিযোগ, এক বৃদ্ধার ঘরের দরজাও ভাঙে পুলিশ। সুকান্তর বাবা-সহ ছ’জনকে আটক করে নিয়ে যায় পুলিশ। অভিযোগ, রাতে পুলিশি হেনস্থার প্রতিবাদ জানাতে গেলে গ্রামের আরও দু’জনকে আটক করা হয়। যদিও বৃহস্পতিবার সবাইকে ছেড়ে দেওয়া হয়েছে।

Advertisement

গ্রাম থেকে প্রায় তিন কিলোমিটার দূরে ধিতপুর মোড় এলাকার বাসিন্দারা জানান, এই ঘটনার পরে নমোপাড়ার মানুষজন আতঙ্কে বাড়ি ছেড়েছেন। এ দিন ওই পাড়ায় গিয়ে দেখা যায়, বহু বাড়িতে তালা ঝুলছে। অনেক বাড়ির সামনে জিনিসপত্র ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। গ্রামের বাসিন্দাদের অনেকে জানান, প্রতি বছর নানা বাড়িতে ধুমধাম করে লক্ষ্মীপুজো হয়। এ বার তা হচ্ছে না। মাঝে-মধ্যেই টহল দিয়ে যাচ্ছে সিভিক ভলান্টিয়ার ও গ্রামীণ পুলিশ।

এ দিন গোটা বিষয়টি মহকুমাশাসক (কালনা) নীতিন সিংহানিয়াকে জানান পূর্বস্থলী উত্তরের সিপিএম বিধায়ক প্রদীপ সাহা। মহকুমাশাসক বলেন, ‘‘পুলিশকে বিষয়টি জানানো হয়েছে।’’ এসডিপিও প্রিয়ব্রতবাবু বলেন, ‘‘ঊর্ধ্বতন আধিকারিকদের নির্দেশে একটি অপহরণের মামলায় রাজস্থান পুলিশ ওই এলাকায় অভিযান চালায়। পূর্বস্থলীর পুলিশ সঙ্গে ছিল। সেখানে কী হয়েছে, খোঁজ নেওয়া হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন