অনটনে শিশুপুত্র হস্তান্তর দম্পতির, উদ্ধার কালনায়

শিশুটির বাবা-মায়ের দাবি, ইচ্ছে না থাকলেও সংসারের পরিস্থিতির জন্য ছেলেকে হাতে তুলে দিতে হয়েছে অন্যের হাতে। তবে তার পর থেকে তাঁদের মনখারাপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কালনা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৭ ০১:৪১
Share:

বাড়িতে অনটন। তাই প্রসবের দিন কয়েক পরেই সদ্যোজাত সন্তানকে এক পরিবারের হাতে তুলে দিয়েছিলেন এক দম্পতি। খবর পেয়ে বুধবার সেই শিশুটিকে উদ্ধার করে হোমে পাঠাল চাইল্ড ওয়েলফেয়ার কমিটি (সিডব্লিউসি)। এ ভাবে শিশু হস্তান্তর আইনানুগ নয়, জানিয়ে দেওয়া হয় দু’টি পরিবারকেই। পরে শিশুটির বাবা-মাকে ডেকে শুনানি হবে বলে জানান সিডব্লিউসি-র কর্তারা।

Advertisement

কালনার ১০৮ শিবমন্দিরের কাছে একটি টিনের ছাউনির বাড়িতে থাকেন ওই দম্পতি। তাঁদের বছর পাঁচেকের একটি ছেলে রয়েছে। দম্পতি জানান, সংসারে অভাবের কারণে তাকেও মামার বাড়িতে রেখেছেন। একটি বেকারিতে দৈনিক মজুরিতে কাজ করেন যুবক। দিন পঁচিশ আগে তাঁদের দ্বিতীয় সন্তান জন্ম নেয়। তার কয়েক দিন পরেই সদ্যোজাত সন্তানকে কালনার ভাদুড়িপা়ড়ায় এক নিঃসন্তান দম্পতির হাতে তুলে দেন, জানান তাঁরা। তবে অর্থের বিনিময়ে এই কাজ করেননি বলে তাঁদের দাবি।

শিশুটির বাবা-মায়ের দাবি, ইচ্ছে না থাকলেও সংসারের পরিস্থিতির জন্য ছেলেকে হাতে তুলে দিতে হয়েছে অন্যের হাতে। তবে তার পর থেকে তাঁদের মনখারাপ। যে দম্পতি শিশুটিকে নিয়েছিলেন, বুধবার তাঁরা জানান, ১৬ বছর বিয়ে হলেও তাঁদের কোনও সন্তান নেই। সম্প্রতি হাসপাতালের এক নার্সের মারফত খবর পেয়ে ওই শিশুর মা-বাবার সঙ্গে যোগাযোগ করেন তাঁরা। সন্তানকে দিতে রাজি হয় বাবা-মা। ভাদুড়িপা়ড়ার দম্পতির বক্তব্য, ‘‘শিশুটি অসুস্থ ছিল। চিকিৎসা করিয়েছি। এখন আবার আমাদের কোল ফাঁকা হয়ে গেল।’’

Advertisement

এ দিন বিকেলে জেলা সিডব্লিউসি-র চেয়ারম্যান দেবাশিস নাগ, কালনার মহকুমাশাসক নীতিন সিংহানিয়া ও চাইল্ডলাইনের কয়েকজন প্রতিনিধি ভাদুড়িপা়ড়ায় যান। শিশুটির মা-বাবাকেও সেখানে আনা হয়। প্রশাসনের কর্তাদের কাছে তাঁরা জানান, অর্থকষ্টের জন্যই শিশুকে অন্যের হাতে তুলে দিয়েছেন তাঁরা। দেবাশিসবাবু জানান, এ ভাবে শিশু হস্তান্তর বেআইনি। আপাতত চাইল্ডলাইন শিশুটিকে কোনও হোমে রাখবে। পরে সিডব্লিউসি-র হাতে তুলে দেওয়া হবে। তখন শুনানিতে ডাকা হবে বাবা-মাকে। তারপরেই সিদ্ধান্ত নেওয়া হবে। দেবাশিসবাবু বলেন, ‘‘শিশুর দেখভালের জন্য সরকারি তরফে সাহায্যের ব্যবস্থা রয়েছে। সে বিষয়ে সিডব্লিউসি সিদ্ধান্ত নেবে।’’ চাইল্ডলাইনের তরফে গোটা ঘটনা কালনা থানায় জেনারেল ডায়েরি করে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন