মণ্ডপে খাতা হাতে হাজির চিত্রগুপ্ত

দর্শক সাবধান! এখানে কিন্তু চিত্রগুপ্ত খাতা হাতে ভাল-খারাপের হিসেব রাখছেন। মিশরের পিরামিড বা জাপানের প্যাগোডা দেখতে চাইলেও ঢুঁ দেওয়া যেতে পারে এই এলাকায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৬ ০১:২৯
Share:

রূপনারায়ণপুরের এক পুজো মণ্ডপ। নিজস্ব চিত্র।

দর্শক সাবধান! এখানে কিন্তু চিত্রগুপ্ত খাতা হাতে ভাল-খারাপের হিসেব রাখছেন। মিশরের পিরামিড বা জাপানের প্যাগোডা দেখতে চাইলেও ঢুঁ দেওয়া যেতে পারে এই এলাকায়। কারণ শ্যামা মায়ের আরাধনা উপলক্ষে এ ভাবেই বিচিত্র থিমের পসরা সাজিয়ে রেখেছেন আসানসোল শিল্পাঞ্চলের নানা পুজোর উদ্যোক্তারা।

Advertisement

রূপনারায়ণপুরের অগ্রতি সঙ্ঘের এ বারের থিম ‘পরকাল’। এই মণ্ডপে স্বর্গ-নরক, চিত্রগুপ্ত—সব কিছুরই মডেল রয়েছে। ৩২ বছরের পুরনো এই পুজোর অন্যতম উদ্যোক্তা শ্যামল মজুমদার জানান, এই থিমের মাধ্যমে আসলে তাঁরা মানুষকে সামাজিক দায়িত্ববোধ সম্পর্কে সচেতন করতে চেয়েছেন। স্বর্গ-নরক ছাড়িয়ে ইতিহাসে পাড়ি দিতে গেলে যেতে হবে রূপনারায়ণপুর বাজার সমিতির দেবাশিস ঘটক মঞ্চ সর্বজনীন পুজোর মণ্ডপে। তাদের এ বারের থিম মিশরের পিরামিড। উদ্যোক্তাদের দাবি। গত এক মাস ধরে শিল্পীরা মণ্ডপসজ্জা প্রস্তুত করেছেন। পিরামিডের ভিতর মমির খোঁজও মিলবে বলে আশ্বাস উদ্যোক্তাদের!

বাংলার পাট শিল্পের অতীত ঐতিহ্যকেই ফের এক বার মণ্ডপে হাজির করেছেন রূপনারায়ণপুরের চিত্তরঞ্জন দাস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের উদ্যোক্তারা। জাপানের প্যাগোডার আদলে সেজেছে মণ্ডপ। উপকরণে রয়েছে পাট, চট আর বাঁশ। পুজো উপলক্ষে থাকছে ১০ দিনের মেলাও।

Advertisement

থিমের দৌড়ে পিছিয়ে নেই চিত্তরঞ্জনও। ৪০-এ পা দেওয়া অদ্বিতীয়া ক্লাবের মণ্ডপটি তৈরি হয়েছে গুয়াহাটির বিবেকানন্দ মঠের আদলে। শোলার কাজ, রোমান স্থাপত্য ‘পেট্রা’র আদলে তৈরি চিত্রপট মণ্ডপকে আরও আকর্ষণীয় করে তুলেছে বলে দাবি উদ্যোক্তাদের। এই এলাকারই ইয়ুথ ক্লাব আবার পুজোর খরচ বাঁচিয়ে জোর দিয়েছে বিভিন্ন সামাজিক কাজে।

শক্তির আরাধনার মাধ্যমে পৃথিবীতে হিংসা বন্ধের আবেদন করা হয়েছে বারাবনির পাঁচগাছিয়া রাজীব সঙ্ঘ সর্বজনীনের মণ্ডপে। অন্যতম উদ্যোক্তা পাপ্পু উপাধ্যায়ের আবেদন, ‘‘দেবী আরাধনার মাধ্যমেই বন্ধ হোক হানাহানি। সব শিশুর বাসযোগ্য হোক পৃথিবী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন