বর্তমান বিধায়কের নামে পুকুর ভরাটের অভিযোগ প্রাক্তনের

বর্তমানের নামে বেআইনি ভাবে পুকুর ভরাটের অভিযোগ তুলেছেন প্রাক্তন। স্বাভাবিক ভাবেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন বর্তমান বিধায়ক। দুই বিধায়কের তরজায় প্রশাসনও বর্তমানেরই পক্ষে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পূর্বস্থলী শেষ আপডেট: ১৩ জুন ২০১৬ ০৬:৩৫
Share:

এই পুকুরের পাশে মাটি ফেলাকে কেন্দ্র করেই অভিযোগ উঠেছে। — নিজস্ব চিত্র।

বর্তমানের নামে বেআইনি ভাবে পুকুর ভরাটের অভিযোগ তুলেছেন প্রাক্তন। স্বাভাবিক ভাবেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন বর্তমান বিধায়ক। দুই বিধায়কের তরজায় প্রশাসনও বর্তমানেরই পক্ষে।

Advertisement

পূর্বস্থলীর প্রাক্তন তৃণমূল বিধায়ক তপন চট্টোপাধ্যায়ের দাবি, নিজের পুকুরে গাড়ি গাড়ি মেটে ফেলে ভরাট করছেন বর্তমান সিপিএম বিধায়ক প্রদীপ সাহা। যদিও অভিযোগ মানতেই চাননি কুলকামিনীউচ্চ বিদ্যালয়ের ওই শিক্ষক।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ৫ জুন ভূমি এবং ভূমি সংস্কার দফতরের আধিকারিকের কাছে প্রদীপবাবুর বিরুদ্ধে পুকুর ভরাটের প্রথম অভিযোগটি করেন পারুলিয়া এলাকারই বাসিন্দা সমীর সাহা। এক পাতার অভিযোগ পত্রে তিনি জানান, পারুলিয়া মৌজায় ১০৮২ দাগে প্রদীপকুমার সাহা এবং গোপালচন্দ্র সাহার নামে একটি ছোট পুকুর রয়েছে। ৪ জুন থেকে ওই পুকুরে মাটি ফেলে ভরাট করার কাজ শুরু হয়েছে বলেও তাঁর দাবি। অভিযোগে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি জানিয়েছেন তিনি।

Advertisement

এরপরেই অভিযোগটি নিয়ে আসরে নামে তৃণমূল। শুক্রবার তৃণমূলের বেশ কয়েকজন নেতা-কর্মী ব্লক ভূমি এবং ভূমি সংস্কার দফতরে পৌঁছে সিপিএম বিধায়কের বিরুদ্ধে লিখিত অভিযোগটি নিয়ে সরব হন। তাঁরা দাবি করেন, অভিযোগটি নিয়ে কোনো তদন্তই শুরু করেনি ব্লক ভূমি এবং ভূমি সংস্কার দফতর। প্রাক্তন বিধায়ক তপনবাবু বলেন, ‘‘মাত্র কয়েকদিন হল প্রদীপবাবু বিধায়ক হয়েছেন। এর মধ্যেই আইন ভেঙে গাড়ি গাড়ি মাটি ফেলে পুকুর বোজাতে শুরু করেছেন তিনি। আমরা বিষয়টির তীব্র প্রতিবাদ করেছি।’’ ঘটনার কথা জানানো হয়েছে ভূমি ও ভূমি সংস্কার দফতরের প্রতিমন্ত্রী এবং দফতরের জেলা পর্যায়ের আধিকারিকদেরও। শনিবার ভূমি এবং ভূমি সংস্কার দফতরের প্রতিমন্ত্রী স্বপন দেবনাথের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, এ ব্যপারে পূর্বস্থলী ২ ব্লকের ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকের কাছে একটি রিপোর্ট চাওয়া হয়েছে।

তবে নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ উড়িয়ে দিয়েছেন পূর্বস্থলী উত্তর কেন্দ্রের বিধায়ক প্রদীপবাবু। তাঁর প্রতিক্রিয়া, ‘‘আমি কি পাগল নাকি, যে পুকুর বোজাব! কয়েকগাড়ি মাটি ফেলে পুকুরের পাড় বাঁধানো হয়েছে। সেখানে কিছু গাছ লাগানো হবে। এর সঙ্গে পুকুর বোজানোর কোনও সম্পর্ক নেই। তা ছাড়া ভূমি এবং ভূমি সংস্কার দফতরের লোকজনেরা তো বিষয়টি দেখেই গিয়েছেন।’’

ভূমি ও ভূমি সংস্কার দফতর সূত্রে জানা গিয়েছে, জায়গাটি ঘুরে দেখেছেন কর্তারা। তাতে আপত্তিজনক কিছু মেলেনি। পূর্বস্থলী ২ ব্লকের ভূমি ও ভূমি সংস্কার দফতরের আধিকারিক উৎপল সাহা জানান, তদন্তে দেখা গিয়েছে ওই পুকুরের পাড়ে মাটি দেওয়া হয়েছে। পুকুরের যে অংশে জল থাকে সেখানে মাটি নেই। তাই বিষয়টি অবৈধ নয়। তাঁর দাবি, রিপোর্টটি ঊর্ধ্বতন আধিকারিকদের জানিয়ে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন