জমিতে গর্ত, খনিতে ক্ষোভ

কোথাও ধস, কোথাও মাটি ফুঁড়ে আগুন, আবার কোথাও জমিতে ফাটল— খনি এলাকায় পরপর এমন ঘটনায় বাড়ছে পুনর্বাসনের দাবি। মঙ্গলবার অন্ডালে ইসিএলের মাধবপুর প্যাচের কাছে হরিশপুর গ্রামে প্রায় দেড় একর এলাকায় দশ ফুট গর্ত তৈরি হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

অন্ডাল শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৭ ০১:০৭
Share:

অন্ডালে মাধবপুর প্যাচের কাছে তোলা নিজস্ব চিত্র।

কোথাও ধস, কোথাও মাটি ফুঁড়ে আগুন, আবার কোথাও জমিতে ফাটল— খনি এলাকায় পরপর এমন ঘটনায় বাড়ছে পুনর্বাসনের দাবি। মঙ্গলবার অন্ডালে ইসিএলের মাধবপুর প্যাচের কাছে হরিশপুর গ্রামে প্রায় দেড় একর এলাকায় দশ ফুট গর্ত তৈরি হয়। বাসিন্দারা সকাল থেকে পুনর্বাসনের দাবিতে প্যাচের কাজ বন্ধ রেখে দিনভর বিক্ষোভ দেখান। বিকেলে মহকুমাশাসক (দুর্গাপুর) শঙ্খ সাঁতরা, অন্ডালের বিডিও মানস পান্ডা, খনির আধিকারিকেরা ঘটনাস্থলে যান। ছিলেন তৃণমূলের ব্লক সভাপতি অলোক মণ্ডলও। মহকুমাশাসকের আশ্বাসে বিক্ষোভ থামে।

Advertisement

বাসিন্দারা জানান, এ দিন সকালে গ্রামের প্রাথমিক স্কুলের কাছে বড় এলাকা জুড়ে জেরে গর্ত চোখে প়ড়ে। জমিটি ইসিএলের। স্থানীয় বাসিন্দা বিবেক মণ্ডল অভিযোগ করেন, গ্রামের দেড় হাজার পরিবার ভয়ে দিন কাটাচ্ছেন। আড়াই দশক আগে তাঁদের গ্রাম ধসপ্রবণ বলে চিহ্ণিত করে পুনর্বাসনের তালিকাভুক্ত করা হয়েছে। আগেও ধস নেমেছে।

সিটু নেতা মলয় বসুরায়ের দাবি, পরিস্থিতি বিবেচনা না করে বছর দুয়েক আগে খোলামুখ খনি চালু করায় আশঙ্কা আরও বেড়েছে। কয়লা কাটতে বিস্ফোরণের জেরেই এই ফাটল তৈরি হয়েছে বলে এলাকাবাসীর দাবি। মহকুমাশাসক জানান, খনি কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। স্কুল যেন ক্ষতিগ্রস্ত না হয় দেখতে বলা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন