পড়া-খেলায় নজর কাড়লে ‘ফি’ মকুব

পরীক্ষা হোক বা ক্রীড়া প্রতিযোগিতা। নজরকাড়া ফল করলেই পড়ুয়াদের ফি মকুব করা হবে। সম্প্রতি এমনই সিদ্ধান্ত নিয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয়।কোন কোন ক্ষেত্রে এই টাকা মকুব করা হবে?

Advertisement

সৌমেন দত্ত

বর্ধমান শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৭ ০১:৪০
Share:

পরীক্ষা হোক বা ক্রীড়া প্রতিযোগিতা। নজরকাড়া ফল করলেই পড়ুয়াদের ফি মকুব করা হবে। সম্প্রতি এমনই সিদ্ধান্ত নিয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয়।

Advertisement

কোন কোন ক্ষেত্রে এই টাকা মকুব করা হবে? বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, স্নাতকোত্তর স্তরে সব বিভাগের প্রতিটি সেমেস্টারে যে সব পড়ুয়া প্রথম ও দ্বিতীয় হবেন, তাঁরা এই সুযোগ পাবেন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ক্রীড়ায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী এবং বিশ্ববিদ্যালয়ের হয়ে রাজ্য অথবা জাতীয় স্তরে ক্রীড়ায় যোগ দেওয়া পড়ুয়াদের ফি মকুব করা হবে। এমনকী, ছাত্রাবাসের দায়িত্বপ্রাপ্তদের থাকার জন্য কোনও টাকা লাগবে না বলে বিশ্ববিদ্যালয় সূত্রে খবর।

তা ছাড়া দূরশিক্ষার পাঠ্যক্রমের পড়ুয়াদের ক্ষেত্রেও এই ফি মকুবের সুযোগ থাকছে। দূরশিক্ষা বিভাগের আধিকারিক তথা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবকুমার পাঁজা মনে করেন, “এটা যুগান্তকারী সিদ্ধান্ত। এর ফলে দূরশিক্ষা বিভাগেও পড়ুয়াদের মধ্যে উৎসাহ বাড়বে।”

Advertisement

এ ছাড়া নতুন গবেষণাবৃত্তিও (‌ফেলোশিপ) চালু করতে চলেছে বিশ্ববিদ্যালয়। জানা গিয়েছে, এই বৃত্তির মূল্য ১০ হাজার টাকা। কারা পাবেন এই বৃত্তি? বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, বিজ্ঞান ও কলা বিভাগের দু’জন করে গবেষক, বাণিজ্য ও বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের এক জন করে গবেষককে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ওই বৃত্তি দেওয়া হবে।

কিন্তু কেন এমন সিদ্ধান্ত? উপাচার্য নিমাই সাহা বলেন, “প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার উৎকর্ষতা বাড়াতে এবং খেলাধুলোয় পড়ুয়াদের আরও আগ্রহী করে তুলতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তে খুশি ছাত্ররাও। ছাত্র সংসদের সাধারণ সম্পাদক অভিষেক নন্দী বলেন, “এর ফলে ছাত্র-গবেষক, খেলোয়াড়দের মধ্যে উৎসাহ বাড়বে। অনেক সময়েই হস্টেলগুলির দায়িত্ব নিতে চান না পড়ুয়ারা। এই সিদ্ধান্তে সেই সমস্যারও সমাধান হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন