Dialysis

নিখরচায় ডায়ালিসিস, ইউনিট কাটোয়া হাসপাতালে

ডায়ালিসিস ইউনিটের জন্য দীর্ঘদিন দাবি জানাচ্ছিলেন এলাকার বাসিন্দারা। এত দিন কাটোয়া হাসপাতালের রোগীদের ডায়ালিসিস করানোর জন্য বর্ধমান বা কলকাতায় ‘রেফার’ করতে হত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ০৪ মার্চ ২০২০ ০০:১২
Share:

নতুন ডায়ালিসিস ইউনিট। নিজস্ব চিত্র

অবশেষে কাটোয়া মহকুমা হাসপাতালে চালু হল বিনামূল্যের ডায়ালিসিস ইউনিট। মঙ্গলবার দুপুরে উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জ থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে এই ইউনিটের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হাসপাতালে ছিলেন স্থানীয় বিধায়ক তথা পুরপ্রধান রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়, জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক (সিএমওএইচ) প্রণব রায়, হাসপাতাল সুপার রতন শাসমল। ‘পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ’ (পিপিপি) মডেলে চালু হল এই ইউনিটটি।

Advertisement

ডায়ালিসিস ইউনিটের জন্য দীর্ঘদিন দাবি জানাচ্ছিলেন এলাকার বাসিন্দারা। এত দিন কাটোয়া হাসপাতালের রোগীদের ডায়ালিসিস করানোর জন্য বর্ধমান বা কলকাতায় ‘রেফার’ করতে হত। সিএমওএইচ বলেন, ‘‘এখন থেকে বিনামূল্যে ডায়ালিসিস পরিষেবা মিলবে এই হাসপাতালেই। কাটোয়া ও পার্শ্ববর্তী এলাকার অনেক রোগী উপকৃত হবেন।’’

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এই ইউনিটে পাঁচটি শয্যা রয়েছে। প্রতিদিন গড়ে ২০-২৫ জন রোগী ডায়ালিসিস করাতে পারবেন। ইউনিট পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে একটি সংস্থাকে। এক চিকিৎসক ছাড়া, জনা পাঁচেক কর্মী নিযুক্ত থাকবেন।

Advertisement

এই হাসপাতালে পূর্ব বর্ধমানের নানা জায়গা ছাড়াও নদিয়া, বীরভূম ও মুর্শিদাবাদ জেলার বিভিন্ন গ্রাম থেকেও বহু মানুষ চিকিৎসা করাতে আসেন। হাসপাতাল কর্তৃপক্ষ জানান, সময়ের সঙ্গে রোগীর চাপ বাড়ছে। সে জন্য নানা পরিকাঠামো তৈরি হচ্ছে। আনা হচ্ছে আধুনিক যন্ত্রপাতি। গত বছর তৈরি হয়েছে এইচডিইউ বিভাগ। এ ছাড়া, হাসপাতালে পাইপলাইনে অক্সিজেন সরবরাহের ব্যবস্থাও প্রায় শেষের দিকে। হাসপাতালে হাজার কেভি ক্ষমতাসম্পন্ন সাবস্টেশন তৈরি শুরু হয়েছে। ইতিমধ্যে শুরু হয়েছে ইএনটি-র মাইক্রো সার্জারি বিভাগ।

কাটোয়ার বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় বলেন, ‘‘হাসপাতালে ডায়ালিসিস ইউনিট চালুর জন্য অনেক দিন ধরেই চেষ্টা হচ্ছিল। তা চালু হওয়ায় এলাকার মানুষ উপকৃত হবেন।’’ শহরবাসীর অনেকে জানান, ডায়ালিসিস ব্যয়বহুল চিকিৎসা। বাড়ির কাছে বিনামূল্যে এই পরিষেবায় অনেকের উপকার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন