গোলমাল রুখতে কড়া পুলিশ-প্রশাসন, গ্রেফতার ১৯

রানিগঞ্জে নির্বিঘ্নেই শুরু উচ্চ মাধ্যমিক

মাত্র ২৪ ঘণ্টা আগেই গোলমাল বেধেছিল রানিগঞ্জে। তার পরে মঙ্গলবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুর দিনে সব নির্বিঘ্নে মিটবে কি না, তা নিয়ে আশঙ্কায় ছিলেন অভিভাবক, পড়ুয়া থেকে শিক্ষক, সকলেই। কিন্তু এ দিন দিনের শেষে দেখা গিয়েছে, মোটের উপরে নির্ঝঞ্ঝাটেই শুরু হল পরীক্ষা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর ও রানিগঞ্জ শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৮ ০৩:১০
Share:

টহল: রানিগঞ্জ বাজার এলাকায়।

মাত্র ২৪ ঘণ্টা আগেই গোলমাল বেধেছিল রানিগঞ্জে। তার পরে মঙ্গলবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুর দিনে সব নির্বিঘ্নে মিটবে কি না, তা নিয়ে আশঙ্কায় ছিলেন অভিভাবক, পড়ুয়া থেকে শিক্ষক, সকলেই। কিন্তু এ দিন দিনের শেষে দেখা গিয়েছে, মোটের উপরে নির্ঝঞ্ঝাটেই শুরু হল পরীক্ষা। কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি রুখতে শহর জুড়ে মোতায়েন ছিল পুলিশ বাহিনী। পরীক্ষায় যাতে কোনও রকম অসুবিধা না হয়, তার জন্য ব্যবস্থা নিল প্রশাসন।

Advertisement

সোমবারের মতো এ দিনও ১৪৪ ধারা জারি ছিল রানিগঞ্জে। পশ্চিম বর্ধমান জেলা শিক্ষা দফতর জানায়, এ দিন রানিগঞ্জে পরীক্ষার প্রধান কেন্দ্র (‘মেন ভেনু’) সিহারসোল রাজ হাইস্কুল-সহ ছ’টি স্কুলে পরীক্ষা নেওয়া হয়েছে। সকাল ন’টার আগেই প্রশ্নপত্র পাঠিয়ে দেওয়া হয় পরীক্ষাকেন্দ্রগুলিতে। সিহারসোল রাজ হাইস্কুলের প্রধান শিক্ষক তথা প্রধান কেন্দ্রের সচিব তাপসবাবু বলেন, ‘‘ছ’টি কেন্দ্রে ২০৬৭ জন পরীক্ষার্থীর মধ্যে দু’হাজার জন পরীক্ষা দিয়েছে। প্রশাসনের সহযোগিতায় কোথাও কোনও বিপত্তি ঘটেনি।’’ শিক্ষকদেরও পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে অসুবিধা হয়নি বলেই জানা গিয়েছে। পশ্চিম বর্ধমানের দায়িত্বপ্রাপ্ত জেলা স্কুল পরিদর্শক অজয় পালও বলেন, ‘‘পরীক্ষা নির্বিঘ্নেই শুরু হয়েছে। পরীক্ষার্থীরা নিশ্চিন্তে পরীক্ষা দিচ্ছে।’’

পরীক্ষা উপলক্ষে শহরের মেজাজ কেমন ছিল? ১৪৪ ধারা জারি থাকায় এ দিন রানিগঞ্জ শহরে বাস চলাচল বন্ধ ছিল। তবে ২ নম্বর জাতীয় সড়কের রানিগঞ্জ মোড় পর্যন্ত বাস চলাচল করেছে। সেখান থেকে টোটো-য় চড়ে বা হেঁটে পড়ুয়ারা গন্তব্যে পৌঁছয়। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় অভিভাবকেরা গাড়ি বা মোটরবাইকে করে ছাত্রছাত্রীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দিয়েছেন।

Advertisement

জামুড়িয়ার চাঁদার বাসিন্দা খোকন মাজি বলেন, “বাইকে আমার ছেলে-সহ তিন জনকে চাপিয়ে পরীক্ষাকেন্দ্রে নিয়ে এসেছি। ট্র্যাফিক আইন মানতে পারিনি বলে খারাপ লাগছে।” রানিগঞ্জের জেকে নগরের অভিভাবক মুকুল বন্দোপাধ্যায় জানান, টোটো ‘রিজার্ভ’ মেয়েকে নিয়ে পরীক্ষাকেন্দ্রে এসেছেন। পাণ্ডবেশ্বরের খোট্টাডিহির উজ্জ্বল ঘোষ, কাজোড়া গ্রামের আন্না পাণ্ডা, রানিগঞ্জের অর্চনা বসুরা বলেন, ‘‘গত কালই এলাকা তেতে ছিল। কিছুটা আতঙ্কও ছিল। কিন্তু ভাল ভাবেই সব শুরু হয়েছে।’’ একই কথা বলেছে পরীক্ষার্থী গৌরব পাণ্ডাও।

গোলমাল এড়াতে পরীক্ষাকেন্দ্র, রানিগঞ্জের সমস্ত গুরুত্বপূর্ণ মোড়গুলিতে প্রচুর পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে বলে জানান আসানসোল-দুর্গাপুরের পুলিশ কমিশনার লক্ষ্মীনারায়ণ মিনা। প্রশাসন সূত্রে জানা যায়, পরীক্ষা যাতে নির্বিঘ্নে শুরু করা যায়, তা নিয়ে সোমবার বিকেলে বৈঠক হয় বলে জানা গিয়েছে। কিছু এলাকায় পরীক্ষার্থীদের পৌঁছে দেওয়ার জন্য বাসের ব্যবস্থাও করে প্রশাসন। রানিগঞ্জ শহরে দুটি ডিগ্রি কলেজ ও কয়েকটি বেসরকারি কলেজে ছুটি ঘোষণা করা হয়। সোমবারের ঘটনায় দোষীদের গ্রেফতারের দাবিতে মঙ্গলবার পুলিশ কমিশনারের কার্যালয়ে বিক্ষোভ অবস্থান কর্মসূচি পালন করে বিজেপি। পুলিশ কমিশনার জানান, মোট ১৯ জনকে গ্রেফতার করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন