পরীক্ষার জন্য বন্ধ ইন্টারনেট পরিষেবা

মঙ্গলবার উচ্চ মাধ্যমিক শুরুর দিন সকাল ৯টা থেকে কাটোয়ার বেশ কিছু এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৯ ০০:০৭
Share:

‘স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্র’ হিসাবে চিহ্নিত হওয়ায় পরীক্ষা চলাকালীন ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হল কাটোয়ায়। পূর্ব বর্ধমান জেলায় একমাত্র কাটোয়াতেই এই পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

Advertisement

মঙ্গলবার উচ্চ মাধ্যমিক শুরুর দিন সকাল ৯টা থেকে কাটোয়ার বেশ কিছু এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। প্রশাসন সূত্রে জানা যায়, ১৩ মার্চ পরীক্ষা শেষ হওয়া অবধি কাটোয়ার জানকীলাল শিক্ষাসদন, রামকৃষ্ণ বিদ্যাপীঠ, কেডিআই, ভারতীভবন, কাটোয়া বালিকা বিদ্যালয়ের আশপাশে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে। পরীক্ষা শুরুর ঘণ্টাখানেক আগে থেকে পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত এই পদক্ষেপ করা হবে বলে জানান মহকুমাশাসক সৌমেন পাল।

এ দিন ইন্টারনেট পরিষেবা না থাকায় হতভম্ব হয়ে পড়েন শহরের অনেকেই। ব্যবসায়ী পিনাকী দাস, পড়ুয়া সোমেশ্বর মণ্ডলেরা বলেন, ‘‘ইন্টারনেট না খোলায় চিন্তায় পড়ে যাই। পরে ফোনে এসএমএস আসে, সরকারি নির্দেশ অনুসারে এই এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।’’ দুপুর ১টার পরে এই পাঁচ পরীক্ষাকেন্দ্র লাগোয়া এলাকায় ইন্টারনেট সংযোগ ফেরত আসে।

Advertisement

তবে অভিভাবকেরা অনেকে এই উদ্যোগের প্রশংসা করেন। তাঁদের দাবি, মাধ্যমিকে প্রশ্ন নিয়ে যে সব অভিযোগ উঠেছে, তার মূলে ইন্টারনেট সংযোগ। সেটা বন্ধ থাকলে অন্তত এই ধরনের সমস্যা রোখা যাবে। পরীক্ষার্থীরাও নিশ্চিন্তে থাকতে পারবে। এ দিন ওই পাঁচ কেন্দ্রে পরীক্ষার্থীদের মেটাল ডিটেক্টর দিয়ে পরীক্ষা করার পরে ঢুকতে দেওয়া হয়।

মহকুমাশাসক সৌমেন পাল মঙ্গলবার বলেন, ‘‘বিকালে সরকারি নির্দেশিকা আসে। জেলার মধ্যে শুধু কাটোয়া থানা এলাকার পরীক্ষাকেন্দ্রগুলিই স্পর্শকাতর।’’ প্রশাসন জানায়, ২৮ ফেব্রুয়ারি এবং ২, ৫, ৭, ৯, ১১ ও ১৩ মার্চ সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সমস্ত সংস্থার ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে। কাটোয়া ছাড়াও মালদহ, নদিয়া, উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ ও উত্তর দিনাজপুরের নানা এলাকাতেও এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন