বিলগ্নিকরণ নয়, দাবি এএসপি-তে

কারখানার সম্পত্তির পরিমাণ-সহ নানা দিক খতিয়ে দেখতে দরপত্র খোলার দিন ছিল মঙ্গলবার। শ্রমিক সংগঠনগুলির দাবি, এর মাধ্যমে আসলে অ্যালয় স্টিল প্ল্যান্টকে (এএসপি) বিলগ্নিকরণের পথে হাঁটতে চাইছে কেন্দ্রীয় সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৭ ০০:৪৪
Share:

কারখানার সম্পত্তির পরিমাণ-সহ নানা দিক খতিয়ে দেখতে দরপত্র খোলার দিন ছিল মঙ্গলবার। শ্রমিক সংগঠনগুলির দাবি, এর মাধ্যমে আসলে অ্যালয় স্টিল প্ল্যান্টকে (এএসপি) বিলগ্নিকরণের পথে হাঁটতে চাইছে কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে মঙ্গলবার সকালে কারখানার সামনে বিক্ষোভ দেখাল আইএনটিটিইউসি। কিছুক্ষণ পরে সিআইএসএফ ও পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

Advertisement

এএসপি সূত্রে জানা গিয়েছে, কারখানার বিলগ্নিকরণ চূড়ান্ত করতে কারখানার সম্পত্তির পরিমাণ, আইনি নানা দিক খতিয়ে দেখতে দরপত্র ডাকা হয়। সেই দরপত্রগুলি খোলার দিন ছিল এ দিন। তার আগে কারখানার গেটে বিক্ষোভ শুরু করে আইএনটিটিইউসি।

শ্রমিক সংগঠনগুলি জানায়, এএসপিতে তৈরি বিশেষ স্টিল দেশের প্রতিরক্ষা, মহাকাশ গবেষণায় কাজে লাগে। সংগঠনগুলির দাবি, এই কারখানাকে লাভজনক করে তুলতে বেসরকারিকরণ নয়, আধুনিকীকরণ দরকার। বিলগ্নিকরণের তোড়জোড় শুরু হতেই বিএমএস বাদে সব ক’টি কেন্দ্রীয় শ্রমিক সংগঠন একযোগে আন্দোলন শুরু করেছে।

Advertisement

আলাদা ভাবে আন্দোলন চালাচ্ছে আইএনটিটিইউসি। সংগঠনের এএসপি-র নেতা অশোক কুণ্ডু এ দিন বলেন, ‘‘কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত প্রত্যাহার না করলে লাগাতার আন্দোলন হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন