নাটক, আলোচনায় জমল লিটল ম্যাগাজিন মেলা

নাচ, গান, শ্রুতিনাটক, আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠ ও আলোচনাচক্রে আসানসোলে জমে উঠল দু’দিনের লিটল ম্যাগাজিন মেলা। আসানসোল পুরনো আশ্রম মোড়ে একটি বেসরকারি কলেজ প্রাঙ্গণে শনিবার মেলার উদ্বোধন করেন কবি অসীমকৃষ্ণ দত্ত। ধানবাদ-সহ নানা জায়গা থেকে ৪৫টি লিটল ম্যাগাজিনের স্টল ছিল এ বার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৫ ০১:২৯
Share:

আসানসোলে মেলা।

নাচ, গান, শ্রুতিনাটক, আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠ ও আলোচনাচক্রে আসানসোলে জমে উঠল দু’দিনের লিটল ম্যাগাজিন মেলা।

Advertisement

আসানসোল পুরনো আশ্রম মোড়ে একটি বেসরকারি কলেজ প্রাঙ্গণে শনিবার মেলার উদ্বোধন করেন কবি অসীমকৃষ্ণ দত্ত। ধানবাদ-সহ নানা জায়গা থেকে ৪৫টি লিটল ম্যাগাজিনের স্টল ছিল এ বার। পসরা সাজিয়ে বসেছিল মহিশীলার দু’বছরের পুরনো ‘আতস কাচ’ থেকে ৩৩ বছরের ‘সাহিত্য ভাবনা’ নানা বয়সের ম্যাগাজিন।

ধানবাদ থেকে প্রকাশিত বর্ণমালা ও দুবার্ষা পত্রিকা বিক্রি করে খুশি পত্রিকার কর্মকর্তারা। তবে এই গরমে মেলা হওয়ায় স্টলে বসার অসুবিধার কথা জানালেন কবি সুভাষ মণ্ডল। তিনি জানান, রোদের জন্য পূর্ব দিকের স্টলে বসে সারা দিন আড্ডা দেওয়া গেল না। মেলায় স্টল দিয়েছিল এই শিল্পাঞ্চলের বহু ম্যাগাজিন। ছিল ঝাঁঝরা কলোনির ‘চৈতন্য’, হিন্দুস্তান কেবলসের ‘লহমা’, বার্ষিক পত্রিকা ‘পলাশ কথা’, ‘ভূমধ্যসাগর’, রূপনারায়ণপুরের ‘আজকের যোধন’, দুর্গাপুরের ‘ছড়াক্কা’, উখড়ার ‘কবিওয়ালা’, আসানসোলের ‘শিশিরের শব্দ’, ‘উড়ান’, ‘কাল’ পত্রিকা। এ বার তাদের ‘ভারত সংহিতা’ ও ‘দেখা’ পত্রিকার গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ ও নবারুণ ভট্টাচার্য সংখ্যা এবং ঊর্ণনাভের মহাভারত সংখ্যা প্রশংসিত হয়। জামুড়িয়ার ‘তবুও টুকুন’, উখড়ার ‘সাগ্নিক’, আসানসোলের ‘সাকো’, ‘অতসী’, ‘শূন্য’, দুর্গাপুরের ‘মুখ্যবার্তা’, ‘সাহিত্য আলাপন’-এর সম্পাদক ও কর্মীরা মেলায় এসে খুশি। আসানসোলের বিএনআর মোড় থেকে প্রকাশিত লিটল ম্যাগাজিন ‘দাঁড়াও পথিকবর’-এর দেড় বছরের সংখ্যা প্রদর্শিত হয়েছে।

Advertisement

আয়োজক সংস্থা ‘আসানসোল সাহিত্যপ্রেমী লেখক কবি সমাবেশ’-এর সম্পাদক অমল বন্দ্যোপাধ্যায় জানান, এ বার সেরার পুরস্কার পেয়েছে যথাক্রমে দুর্গাপুর গোপালমাঠের ‘পুরালোক বার্তা’, কাজোড়ার ‘চিত্রকুঠ’ ও দুর্গাপুরের ‘অন্বেষা সাহিত্য পত্রিকা’। দশটি লিটল ম্যাগাজিনকে বিশেষ পুরস্কার দেওয়া হয়েছে। সংবর্ধনা দেওয়া হয়েছে কুমারেশ তিওয়ারি, অমর চট্টোপাধ্যায় ও সঙ্গীতা চট্টোপাধ্যায়কে। আলোচনা চক্রে ছিলেন বিকাশ গায়েন, সুমিত বন্দ্যোপাধ্যায়েরা।

আয়োজক সংস্থার কার্যকরী সভাপতি অরুণাভ সেনগুপ্ত জানান, ছ’বছর আগে এই মেলা শুরু হয়েছিল। তিনি বলেন, “আসানসোলে জানুয়ারিতে বইমেলা হয়। এর পরে স্কুলে নানা পরীক্ষার জন্য মেলার আয়োজন করা যায় না। তাই এই সময়ে মেলা আয়োজন করি আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন