বৃষ্টি হলেই হাতে চটি, ক্ষুব্ধ দোনার বাসিন্দারা

করুই পঞ্চায়েতের দোনা গ্রাম থেকে মেঝিয়ারি হাটতলা পর্যন্ত দেড় কিলোমিটার রাস্তাটি দীর্ঘদিন ধরেই বেহাল। বাসিন্দাদের দাবি, প্রায় সাত বছর ধরে রাস্তার সংস্কার করা হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৭ ০১:৪৪
Share:

এভাবেই চলা। নিজস্ব চিত্র

এক পশলা বৃষ্টি পড়লেই হাতে চটি নিয়ে চলাচলই দ্বস্তুর। প্রায়শই ঘটছে ছোট-বড় দুর্ঘটনাও। এমনই হাল কাটোয়া ২-র দোনা গ্রামের রাস্তার। বাসিন্দাদের অভিযোগ, প্রশাসনের কাছে দরবার করেও লাভ হয়নি।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, করুই পঞ্চায়েতের দোনা গ্রাম থেকে মেঝিয়ারি হাটতলা পর্যন্ত দেড় কিলোমিটার রাস্তাটি দীর্ঘদিন ধরেই বেহাল। বাসিন্দাদের দাবি, প্রায় সাত বছর ধরে রাস্তার সংস্কার করা হয়নি। অথচ এই রাস্তাটি দিয়ে চলাচল করে প্রায় পাঁচশোটি পরিবারের লোক জন।

বাসিন্দারা জানান, গ্রামের পড়ুয়ারা মেঝিয়ারি সতীশচন্দ্র স্মৃতি উচ্চ বিদ্যালয়ে যায় এই রাস্তা দিয়েই। তা ছাড়া কুরচি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, বাজার-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় যেতেও এই রাস্তাটিই ব্যবহার করা হয় বলে জানান স্থানীয় বাসিন্দা বংশগোপাল দত্ত, অচিন্ত্য মণ্ডলেরা। সবথেকে বেশি সমস্যায় পড়েন প্রসূতিরা। কারণ, বর্ষা হলেই ওই রাস্তা দিয়ে কোনও বড়় গাড়ি ঢুকতে চায় না বলে অভিযোগ। স্থানীয় বাসিন্দা রণজিৎ ভট্টাচার্য, সুভাষ ভট্টাচার্যরা জানান, সম্প্রতি বাজ পড়ে জখম হন এক খেতমজুর। কিন্তু গ্রামে গাড়ি না ঢোকায় খাটিয়ায় চাপিয়ে ওই খেতমজুরকে মেঝিয়ারি বাসস্ট্যান্ডে নিয়ে যেতে হয়। তার পরে তাঁকে কাটোয়া মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

Advertisement

শুধু রাস্তাই নয়। নিকাশি নিয়েও সমস্যা রয়েছে বলে অভিযোগ। বাসিন্দারা জানান, বৃষ্টি পড়লে জল সহজে নামতে পারে না। তাঁদের দাবি, এ বারও বর্ষার আগেই সংস্কার করা হোক রাস্তা ও নিকাশি নালার।

করুই পঞ্চায়েতের প্রধান কল্যাণ ভারতীর যদিও দাবি, ‘‘বাসিন্দারা জানালেও ওই গ্রামের সংসদ কোনও দাবি নিয়ে আসেননি। ফের মোরাম দেওয়া যায় কি না দেখছি।’’ সংস্কারের জন্য দ্রুত সংশ্লিষ্ট মহলে বিষয়টি জানানোর আশ্বাস দিয়েছেন বিডিও (কাটোয়া ২) শিবাশিস সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন