তাঁত হাটের পরিকল্পনা

স্থায়ী বাজার না থাকায় দীর্ঘদিন ধরেই সমস্যা হচ্ছিল কালনা ১ ব্লকের ধাত্রীগ্রাম বাজারে। বছরখানেক আগে প্রশাসনের উদ্যোগে স্থায়ী ছাউনি তৈরি করা হয়েছিল বাজারে। তার পরেই তা আরও বড় করার দাবি জানান বাসিন্দারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কালনা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৬ ০০:৩৭
Share:

স্থায়ী বাজার না থাকায় দীর্ঘদিন ধরেই সমস্যা হচ্ছিল কালনা ১ ব্লকের ধাত্রীগ্রাম বাজারে। বছরখানেক আগে প্রশাসনের উদ্যোগে স্থায়ী ছাউনি তৈরি করা হয়েছিল বাজারে। তার পরেই তা আরও বড় করার দাবি জানান বাসিন্দারা। সেই দাবি মেনে আরও বেশি মানুষকে স্থায়ী ছাউনির তলায় ব্যবসা করার সুযোগ করে দিতে নিয়ন্ত্রিত বাজার কমিটির সঙ্গে বৈঠকে বসলেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ।

Advertisement

ধাত্রীগ্রামের পাইকারি ও খুচরো বাজারে প্রতি দিনই ভিড় জমান ক্রেতা-বিক্রেতারা। ভোর থেকেই জমে ওঠে বাজার। কিন্তু স্থায়ী ছাউনি না থাকায় বিভিন্ন সময় বিপাকে পড়তে হতো ব্যবসায়ীদের। পরে তাঁদের দাবি মেনে স্বপনবাবুর উদ্যোগে বছর খানেক আগে ৭৬ লক্ষ টাকা খরচে একটি একতলা স্থায়ী ছাউনি তৈরি করা হয়। পাশাপাশি বাজারে আসা মানুষজনের সুবিধার জন্য গড়ে তোলা হয় একটি সুলভ শৌচালয়। কিন্তু তার পরেই এলাকার বাসিন্দারা অভিযোগ করেন, বাজারের বহু ব্যবসায়ী সেখানে বসার জায়গা পাননি। তাঁদের জন্যও স্থায়ী ছাউনি তৈরির দাবি জানানো হয়। ওই এলাকায় বহু মানুষ তাঁতশিল্পের সঙ্গে যুক্ত। তাঁরাও নিজেদের পন্য বিক্রির জন্য স্থায়ী জায়গার ব্যবস্থা করার দাবি জানান। এর পরে এলাকাবাসীর দাবি অনুযায়ী একতলা ছাউনি দ্বিতল করতে উদ্যোগী হয় প্রশাসন।

শুক্রবার সকালে ধাত্রীগ্রাম বাজারের ওই নির্মাণের বিষয়ে নিয়ন্ত্রিত বাজার কমিটির জেলা সচিব শুভ্রাংশু সিংহ, কালনা ১ পঞ্চায়েত সমিতির সভাপতি শ্রাবণী পাল-সহ এলাকার ব্যবসায়ীদের সঙ্গে একটি বৈঠক করেন স্বপনবাবু। বৈঠকে দ্বিতল ছাউনি তৈরির নকশা পেশ করা হয়। প্রশাসন সূত্রে খবর, ওই নির্মাণকাজ শেষ হলে সেখানে ২১ জন ব্যবসায়ী বসতে পারবেন। সব্জি ব্যবসায়ীদের পাশাপাশি তাঁত শিল্পীরাও পন্য বিক্রি করতে পারবেন সেখানে। জলের যোগানের জন্য সাব-মার্সিবল পাম্প বসানো হবে বলেও বাজার কমিটির তরফে জানানো হয়েছে। স্বপনবাবু জানান, সকালে এসটিকেকে রোডের দু’পাশে এলাকার পাইকারি বাজারটি বসে। তার জেরে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। সেই সমস্যা মেটাতে পাইকারি বাজারটি অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে চিন্তাভাবনা রয়েছে বলে জানান তিনি। পাশাপাশি বাজারে দ্বিতল ছাউনি তৈরির পরে সেটি আরও বাড়িয়ে তাঁতিদের জন্য হাট চালুর ভাবনা রয়েছে।

Advertisement

নিয়ন্ত্রিত বাজার কমিটি সূত্রে জানা গিয়েছে, ধাত্রীগ্রাম বাজারের পাশাপাশি নাদনঘাট বাজারও ঢেলে সাজানোর উদ্যোগ করা হয়েছে। সে জন্য খরচ ১ কোটি ৬৬ লক্ষ টাকা খরচ হবে। সেখানে মাছ, সব্জির পাশাপাশি অন্য দোকানও থাকবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন