বৃষ্টি নামলে পা পড়ে ফুট ওভারব্রিজে

বর্ধমান-হাওড়া মেন লাইনের মেমারি স্টেশনে এটাই রোজকার ছবি। পারাপারের জন্য ফুট ওভারব্রিজ থাকলেও লাইন টপকে যাওয়াটাই অভ্যেস হয়ে গিয়েছে যাত্রীদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেমারি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৮ ০০:৪০
Share:

রেললাইন পেরিয়ে যাতায়াত। মেমারি স্টেশনে। নিজস্ব চিত্র

আপ ও ডাউন— দু’দিকেই ট্রেন ঢুকছে। ট্রেন ধরার জন্য রেললাইন টপকে পড়িমরি করে প্ল্যাটফর্মে উঠছেন যাত্রীরা। ট্রেন ধরতে গিয়ে লাইনের ধারে থাকা ফলের দোকানের সামনে হোঁচটও খাচ্ছেন বেশ কয়েকজন। এমনকি দ্রুত গতিতে ছুটে যাওয়া এক্সপ্রেস ট্রেন এসে গেলে বা ট্রেন ছাড়ার মুহূর্তেও ছেদ পড়ছে না পারাপারে। বর্ধমান-হাওড়া মেন লাইনের মেমারি স্টেশনে এটাই রোজকার ছবি। পারাপারের জন্য ফুট ওভারব্রিজ থাকলেও লাইন টপকে যাওয়াটাই অভ্যেস হয়ে গিয়েছে যাত্রীদের।

Advertisement

রেলের কর্তারা জানাচ্ছেন, লাইন পারাপার না করে ফুট ওভারব্রিজ ব্যবহার করার জন্য নিয়মিত প্রচার চালানো হয়। তাতেও যাত্রীরা সচেতন হন না। এখানে সাঁতরাগাছির মত ফুটব্রিজে নয়, বরং রেল লাইনেই দুর্ঘটনার আশঙ্কা রয়েছে বলে আধিকারিকদের দাবি। জিআরপির এক কর্তা বলেন, “রেলের টিকিট কাউন্টারের পাশ দিয়ে ফুট ওভারব্রিজ গিয়েছে। ঠিক তার পাশ দিয়েই হেঁটে যাত্রীরা রেল লাইন পারাপার করেন। ওই রাস্তা বন্ধ করতে না পারলে যাত্রীদের ফুটব্রিজে যাতায়াতের অভ্যাস তৈরি হবে না।’’ যাত্রীদের একাংশের আবার অভিযোগ, রেললাইন পারাপার করার রাস্তা এত দিন সঙ্কীর্ণ ছিল। এখন তা চওড়া করে দেওয়ায় যাতায়াতের সুবিধা হয়েছে। আগে কয়েকজন ফুট ওভারব্রিজ ব্যবহার করলেও এখন হাতেগোনা কয়েকজন যাত্রী ফুটব্রিজ দিয়ে যাতায়াত করেন।

ওই রাস্তার দু’ধারে ফল নিয়ে বসেন ব্যবসায়ীরা। রাস্তা ছাড়িয়ে একেবারে ডাউন লাইনের ধার পর্যন্ত অস্থায়ী ভাবে ব্যবসা গজিয়ে উঠেছে। যাত্রীদের অভিযোগ, তাড়াতাড়ি ট্রেন ধরতে গিয়ে মাঝেমধ্যেই ফল ব্যবসায়ীদের ডালায় হোঁচট খেতে হয়। এ নিয়ে অশান্তিও বাধে। এ ছাড়াও রাস্তা চওড়া হওয়ায় আনাজ-মাছের ভ্যান প্ল্যাটফর্মের গা পর্যন্ত চলে যাচ্ছে। প্ল্যাটফর্ম ঘেঁষে ভ্যান দাঁড়িয়ে থাকায় সমস্যা বাড়ছে বলেও যাত্রীদের দাবি। রেলের বর্ধমান বিভাগের এক কর্তা বলেন, “অনেক জায়গায় ফুট ওভারব্রিজে ভিড় থাকায় যাত্রীরা রেল লাইন পারাপার করেন। কিন্তু মেমারিতে ফুট ওভারব্রিজ কেউ ব্যবহারই করতে চান না। পণ্যবাহী গাড়ি যাতে প্লাটফর্মের কাছে দাঁড়িয়ে আনাজ-মাছ সহজেই ট্রেনে তুলতে পারে সে জন্য রাস্তা চওড়া করা হল। কিন্তু তাতে উল্টে যাত্রীদের পারাপার বেড়ে গিয়েছে। এ বার তো মনে হচ্ছে রেল লাইনের পাশে পুলিশ দাঁড় করিয়ে রাখতে হবে।’’

Advertisement

যাত্রীদের একাংশের যদিও দাবি, সন্ধের পর থেকে ফুটব্রিজ স্থানীয় কিছু যুবকের দখলে চলে যায়। সেই জন্য এড়িয়ে যান অনেকে। কিন্তু হাওড়া মেন লাইন দিয়ে লোকাল ও অসংখ্য দূরপাল্লার গাড়ি যাতায়াত করে। সামান্য অন্যমনস্ক হলেই দুর্ঘটনা ঘটে যেতে পারে। নিত্যযাত্রী প্রসূন সিংহ থেকে প্রলয় বাগচিদের তবুও দাবি, ‘‘বৃষ্টির দিন ছাড়া ফুটব্রিজ কেউ ব্যবহার করেন কি না সন্দেহ রয়েছে। লাইন পেরিয়ে তাড়াতাড়ি হয় বলে ওটাই বেছে নেন বেশির ভাগ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন