Poster Controversy

দুর্গাপুর এনআইটি ক্যাম্পাসের নয়া নির্দেশকের বিরুদ্ধে পোস্টার ঘিরে চাঞ্চল্য

শুক্রবার এনএইটির নয়া নির্দেশক অরবিন্দ চৌবের বিরুদ্ধে কলেজ ক্যাম্পাস, মহকুমা আদালত এবং দুর্গাপুরের বিভিন্ন জায়গায় পোস্টার ছেয়ে গিয়েছে। কলেজের একাংশের ক্ষোভের কারণেই এই পোস্টারগুলি ছড়িয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ০১:৪৩
Share:

এনএইটির নয়া নির্দেশক অরবিন্দ চৌবের বিরুদ্ধে পোস্টার ঘিরে বিতর্ক। —নিজস্ব চিত্র।

দুর্গাপুরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনএইটি)-র নয়া নির্দেশক অরবিন্দ চৌবের বিরুদ্ধে পোস্টার লাগানো হয়েছে বলে অভিযোগ। শুক্রবার তাঁর বিরুদ্ধে কলেজ ক্যাম্পাস, মহকুমা আদালত এবং দুর্গাপুরের বিভিন্ন জায়গায় পোস্টার ছেয়ে গিয়েছে। কলেজের একাংশের ক্ষোভের কারণেই এই পোস্টারগুলি ছড়িয়েছে। যদিও খোদ অরবিন্দই এই পোস্টার বিতর্ক অস্বীকার করেছেন।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, শুক্রবার সকালে এনএইটির নয়া নির্দেশকের বিরুদ্ধে ওই পোস্টারগুলি নজরে পড়ে। পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুর মহকুমাশাসকের অফিসের নীচে এবং এনআইটি ক্যাম্পাসের দেওয়ালে ওই পোস্টারগুলি সাঁটানো ছিল বলে জানা গিয়েছে। পোস্টারগুলির একটিতে অরবিন্দের ছবি-সহ লেখা ‘গো ব্যাক’। অন্যটিতে তাঁর বিরুদ্ধে ক্ষোভের একাধিক কারণ উল্লেখ করা হয়েছে। তবে কে বা কারা ওই পোস্টারগুলি বানিয়েছেন তা এখনও জানা যায়নি।

অরবিন্দ মাস চারেক আগে নির্দেশক হিসাবে দুর্গাপুরের এনআইটির সঙ্গে যুক্ত হন। তার পর থেকেই শুরু হয় নানা রকম ঝামেলা। পোস্টারে উল্লেখ করা হয়েছে, এই ক’মাসে অধ্যাপকদের সঙ্গে দুর্ব্যবহার করেছেন নির্দেশক। শিক্ষাকর্মী নিয়োগ প্রশাসনিক কারণে বাতিলের পর থেকে গত ১৫ বছরে শিক্ষাকর্মী নিয়োগ বন্ধ। এখনও তা শুরু হয়নি বলে অভিযোগ। অরবিন্দের বিরুদ্ধে আরও অভিযোগ, চলতি বছরের মে মাস থেকে স্থায়ী রেজিস্টার নিয়োগ হয়নি। নির্দেশক আসার পর থেকেই পিএইচডি পড়ুয়াদের সাম্মানিক কমানো হয়েছে। এমটেক পড়ুয়াদের সাম্মানিকও সঠিক সময়ে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ। এনআইটি সংক্রান্ত কোনও সিদ্ধান্ত আলোচনা ছাড়াই কার্যকর করা হচ্ছে বলেও উল্লেখ করা হয়েছে ওই পোস্টারে।

Advertisement

এই ব্যাপারে অরবিন্দ বলেন, “আমি কিছুই জানি না। আমাদের ক্যাম্পাসে এই বিষয়ে কোনও ঝামেলা হয়নি। কোনও রকম পোস্টারও চোখে পড়েনি। তাই যা দেখিনি বা জানি না তা নিয়ে কোনও মন্তব্য করব না। বিষয়টির ব্যাপারে খোঁজ নিয়ে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন