বাড়ি থেকে পালিয়ে ট্রেনে উদ্ধার দুই ছাত্র

স্কুলে পঞ্চম শ্রেণির ক্লাসে পাশাপাশি বসে দুই খুদে বন্ধু। প্রায় দিনই মনমরা হয়ে বসে থাকে এক জন। তা দেখে বন্ধুকে পালিয়ে যাওয়ার ‘উপায়’ বাতলায় অন্য জন। সেই মতো বাড়ি থেকে পালিয়ে কাঁধে স্কুল ব্যাগ নিয়ে দুই বন্ধু মিলে চেপে বসে আপ শহিদ এক্সপ্রেসে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৬ ০০:৪৪
Share:

স্কুলে পঞ্চম শ্রেণির ক্লাসে পাশাপাশি বসে দুই খুদে বন্ধু। প্রায় দিনই মনমরা হয়ে বসে থাকে এক জন। তা দেখে বন্ধুকে পালিয়ে যাওয়ার ‘উপায়’ বাতলায় অন্য জন। সেই মতো বাড়ি থেকে পালিয়ে কাঁধে স্কুল ব্যাগ নিয়ে দুই বন্ধু মিলে চেপে বসে আপ শহিদ এক্সপ্রেসে। তবে গন্তব্যে পৌঁছনোর আগেই সহ-যাত্রীদের সন্দেহ হওয়ায় বৃহস্পতিবার বর্ধমান স্টেশন থেকে দু’জনকেই উদ্ধার করে রেল পুলিশ।

Advertisement

জিআরপি সূত্রের খবর, হাওড়ার বিদ্যাপতি বাণীপীঠের পড়ুয়া দু’জনেই। এক জন হাওড়ার কলাবাগান এলাকার বাসিন্দা। অন্য জনের বাড়ি বিহারের ভজপুরের কাজিটোলায়। তবে সে হাওড়ায় পিসির বাড়িতে থেকে পড়াশোনা করে। পুলিশকে সেই খুদে জানায়, এক বছর বাড়ি যায়নি। ক্লাসে বন্ধুর সঙ্গে এক দিন কথা প্রসঙ্গে সে কথা বলে। কলাবাগানের বাসিন্দা বন্ধুটিই এরপরে পরামর্শ দেয়, ‘‘পালিয়ে চল। আমি আগেও পালিয়েছি। পালানোর মজাই আলাদা।’’

কিন্তু ট্রেনে ওঠার খানিক পরে থেকেই বিহারের বাসিন্দা খুদে ছাত্রটি খানিক ঘাবড়ে যায় বলে খবর। তখন তাকে অভয় দিতে রীতিমতো ফিল্মি ঢঙে অন্য জন বলে, ‘‘আরে ভাগ জায়েঙ্গে ইয়া মর যায়েঙ্গে!’’ — এ কথা কানে যাওয়ায় সন্দেহ হয় কামরার কয়েক জন সহযাত্রীর। কয়েক জন মিলে বিষয়টি টিকিট পরীক্ষকের নজরে আনেন।

Advertisement

টিকিট পরীক্ষক যোগাযোগ করেন হাওড়ায় কন্ট্রোল রুমে। খবর যায় বর্ধমান জিআরপি-তেও। ট্রেন বর্ধমান স্টেশনে ঢুকলে দু’জনকেই উদ্ধার করে রেল পুলিশ। এরপরে পুলিশকর্মীরা স্কুল ব্যাগ ঘেঁটে পরিচয়পত্র দেখে দু’জনের স্কুল ও বাড়িতে খবর দেন। পরে চাইল্ডলাইন দু’জনকে উদ্ধার করে। কলাবাগানের বাসিন্দা ছাত্রটি পুলিশকে জানায়, ‘‘দোস্ত মনমরা হয়ে থাকত। বাবা-মায়ের জন্য কান্নাকাটি করত। ও পিসির বাড়ি থেকে পালিয়ে যাওয়ার কথা বললে, আমিও যাব বলি। আমি এর আগেও বাড়ি থেকে পালিয়েছি।’’ তবে যে বন্ধুর জন্য এমন পরিকল্পনা, সে অবশ্য কাঁদো কাঁদো গলায় বলে, ‘‘এ বার বাড়ি যাব।’’

পুলিশ জানতে পেরেছে, কলাবাগানের বাসিন্দা ছাত্রটি এর আগেও দু’বার বাড়ি থেকে পালিয়েছিল। পুলিশের ধারণা, তারর সাহসে ভর করেই পিসির বাড়ি থেকে পালানোর ঝুঁকি নিয়েছিল অন্য জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন