আদিবাসীদের পুনর্বাসন

বর্ধমান-কাটোয়া ব্রডগেজ সম্প্রসারণে স্থানান্তরিত আদিবাসীদের জন্য নতুন আবাসন ও শৌচালয় প্রকল্পের উদ্বোধন হল শুক্রবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৭ ০০:৫৩
Share:

বলরামপুরে নতুন বাড়ি। নিজস্ব চিত্র।

বর্ধমান-কাটোয়া ব্রডগেজ সম্প্রসারণে স্থানান্তরিত আদিবাসীদের জন্য নতুন আবাসন ও শৌচালয় প্রকল্পের উদ্বোধন হল শুক্রবার। কৈচর ১ পঞ্চায়েতের বলরামপুরে ‘নতুনপাড়া’র উদ্বোধনে হাজির ছিলেন জেলাশাসক সৌমিত্র মোহন, জেলা পরিষদের সভাধিপতি দেবু টুডু।

Advertisement

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বলরামপুরের বিঘা চারেক জমিতে গীতাঞ্জলী প্রকল্পে ২৫টি নতুন আবাসন ও মিশন নির্মল বাংলা প্রকল্পের আওতায় ২৫টি নতুন শৌচালয় গড়ে দেওয়া হয়েছে। আরও ৮টি নতুন ঘর ও শৌচালয় তৈরির কাজ চলছে। বিডিও সায়ন দাশগুপ্ত জানান, বছর আড়াই আগে রেললাইন তৈরির জন্য বনকাপাশির আদিবাসী পাড়ার ৩৩ ঘর বাসিন্দাকে সরে যেতে বলা হয়। তখন তাঁরা পঞ্চায়েতের দ্বারস্থ হলে বনকাপাশি থেকে কিলোমিটার সাতেক দূরে বলরামপুরের চার বিঘা খাসজমি বসবাসের জন্য তাঁদের পাট্টা দেওয়া হয়। মাস সাতেক আগে নির্মাণ করে দেওয়া হয় তিনটি কমিউনিটি শৌচাগার। এরপরে গীতাঞ্জলী প্রকল্পের আওতায় ঘরগুলো তৈরি করে দেয় মঙ্গলকোট পঞ্চায়েত সমিতি। এ দিন নতুন ঘর পেয়ে মুখে হাসি ফুটতে দেখা যায় জুগলু মুর্মূ, শ্রীমন্ত হাঁসদা, বাহামনি টুডুদের। তাঁদের কথায়, ‘‘মাথা গোঁজার ঠাঁই পেলাম। ছেলেমেয়েগুলোর পড়াশুনোরও সুবিধা হল।’’ জেলাশাসক জানান, নতুনপাড়ার উন্নয়নে শীঘ্রই নতুন রাস্তা ও অঙ্গনওয়াড়ি কেন্দ্র তৈরি করা হবে। সৌরবিদ্যুত চালিত আলোর সংযোগ দেওয়ার আশ্বাস দেন পঞ্চায়েত প্রধান বিশ্বজিৎ দে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন