Roadslide

সেতুতে ধস, যানজট দিনভর

উচালন পঞ্চায়েতের দাবি, ভোর সাড়ে ৪টে নাগাদ সেতুতে ধস নেমেছে বলে জানা যায়।এ দিন সেতুর দু’দিকে আট কিলোমিটার রাস্তা জুড়ে যানজট তৈরি হয়। তার রেশ এসে পড়ে বর্ধমান-আরামবাগ রোডের উপরেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়না শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২০ ০২:৩৮
Share:

রায়নার একলক্ষ্মীর বড়পুলে গর্ত। দাঁড়িয়ে যানবাহন। নিজস্ব চিত্র।

গাড়ির ‘চাপে’ ধস নামল সেতুর একাংশে। শুক্রবার ভোরে পূর্ব বর্ধমানের রায়না ২ ব্লকের একলক্ষ্মীর কাছে দেবখালের উপরে ‘বড় পুল’-এ ভাঙন ধরে। সেতুর মাঝামাঝি বড় গর্ত হয়ে গিয়েছে। ফাটল দেখা গিয়েছে ধারেও। স্থানীয় বাসিন্দাদের দাবি, বাঁকুড়া-মেদিনীপুর রোডে সংস্কারের কাজ চলায় ওই রাস্তার সমস্ত গাড়ি এই সেতুর উপর দিয়ে যাতায়াত করছে। তার জেরেই এই কাণ্ড।

Advertisement

এ দিন সেতুর দু’দিকে আট কিলোমিটার রাস্তা জুড়ে যানজট তৈরি হয়। তার রেশ এসে পড়ে বর্ধমান-আরামবাগ রোডের উপরেও। স্থানীয় পঞ্চায়েত যাতায়াতের মতো ব্যবস্থা করে দিলে সাত ঘণ্টা পরে, সেতুর একপা শ দিয়ে ধীরে ধীরে গাড়ি যাতায়াত শুরু হয়। তবে রাত পর্যন্ত যানজট কাটেনি। এসডিও (বর্ধমান দক্ষিণ) সুদীপ ঘোষ বলেন, “বাঁকুড়ার দিকে রাস্তা সংস্কারের জন্য সব গাড়ি একলক্ষ্মী দিয়ে যাতায়াত করছে। গাড়ির চাপে সেতুতে ধস নেমেছে বলে পূর্ত দফতর জানিয়েছে। পূর্ত দফতর শনিবারই ওই সেতু

সংস্কার করে দেবে বলে জানিয়েছে।’’ রায়না ২ ব্লকের উচালন গ্রাম পঞ্চায়েতের দাবি, ওই রাস্তা সংস্কার ও সেতুর মেরামতির দাবিতে পূর্ত দফতর-সহ প্রশাসনের বিভিন্ন স্তরে চিঠি করা হয়েছে।

Advertisement

স্থানীয়দের দাবি, রায়না ২ ব্লকের উচালন আমতলা থেকে একলক্ষ্মীর কাছে দ্বারকেশ্বর নদ যাওয়ার পথে দেবখালের উপরে রয়েছে সেতুটি। ৫০ ফুট লম্বা ও ২০ ফুট চওড়া সেতুটি দীর্ঘ দিন ধরেই বেহাল, দাবি তাঁদের। এলাকাবাসীর অভিযোগ, বারবার বলার পরেও কালভার্টটি সংস্কার করার ব্যাপারে প্রশাসনের সাড়া মেলেনি। এ দিকে, বাঁকুড়া-মেদিনীপুর রোড সংস্কারের জন্য আরামবাগের কাছে কালীপুরের সেতু বন্ধ রয়েছে। সে জন্য সমস্ত গাড়ি ঘুরিয়ে দেওয়া হয়েছে। তাড়াতাড়ি যাতায়াতের জন্য ওই সব গাড়ির একাংশ বর্ধমান-আরামবাগ, বর্ধমান-বাঁকুড়া রোড ছেড়ে তুলনামূলক সরু রাস্তায় যাতায়াত করছে। পুলিশের হিসেবে, পূর্ব বর্ধমান ছাড়াও, হুগলি, বাঁকুড়া ও মেদিনীপুরের গাড়ি মিলিয়ে ওই রাস্তা দিয়ে প্রতিদিন দেড় হাজারের মতো গাড়ি চলাচল করছে।

উচালন পঞ্চায়েতের দাবি, ভোর সাড়ে ৪টে নাগাদ সেতুতে ধস নেমেছে বলে জানা যায়। খবর পাওয়ার পরে, পঞ্চায়েতের লোকজন গিয়ে দীর্ঘক্ষণের চেষ্টায় ধস সাময়িক ভাবে মেরামত করেন। উচালনের উপপ্রধান আনিসুর রহমান বলেন, “ওই সেতু ও রাস্তা সংস্কার, মেরামতির জন্য চিঠি করা আছে। পঞ্চায়েতের উদ্যোগে ধস মেরামত করার পরে গাড়ি যাতায়াত করছে। তবে যানজট রয়েছে।’’ এ দিন ভোর থেকে মাধবডিহি থানার পুলিশ ঘটনাস্থলে ছিল। থানার দাবি, সেতুর উপরে গাড়ির চাকা বসে যাওয়ার ফলে, যানজট আরও বাড়ে। সেতুর একটা অংশ দিয়ে ধীরে ধীরে গাড়ি যাচ্ছে। তাই যানজট হচ্ছে। তবে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন