Madhyamik Examination 2024

বাবার কোলে চেপে মাধ্যমিক দিতে পৌঁছল কালনার বিষ্ণু, জন্ম থেকে নিষ্ক্রিয় দুই পা

কালনার পূর্বস্থলী ১ নম্বর ব্লকের নুসরতপুর পঞ্চায়েতের অন্তর্গত হাটসিমলা এলাকার বাসিন্দা বিষ্ণু। নুসরতপুর পারুল ডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের ছাত্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কালনা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:১১
Share:

বাবার কোলে চেপে মাধ্যমিক পরীক্ষা দিতে এল কালনার বিষ্ণু বসাক। —নিজস্ব চিত্র।

জন্ম থেকেই দুই পা কোনও কাজ করে না। চলাফেরা করতে পারে না। তাতে ভেঙে পড়েনি। বাবার কোলে চেপে মাধ্যমিক পরীক্ষা দিতে এল কালনার বিষ্ণু বসাক।

Advertisement

কালনার পূর্বস্থলী ১ নম্বর ব্লকের নুসরতপুর পঞ্চায়েতের অন্তর্গত হাটসিমলা এলাকার বাসিন্দা বিষ্ণু। নুসরতপুর পারুল ডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের ছাত্র। সোমবার সকালে বাবার কোলে চেপে চাপাহাটি কেপিসি বালিকা বিদ্যালয়ে পরীক্ষা দেওয়ার জন্য পৌঁছয় ওই ছাত্র। ওই ছাত্রের বাবা বিমল বসাক বলেন, ‘‘ছোট থেকেই ছেলে দাঁড়াতে এবং হাঁটতে পারে না। স্কুলের শিক্ষকদের বলে পরীক্ষা দেওয়ানোর ব্যবস্থা করেছি।’’

বিমল আরও জানান, ছোট থেকে এ ভাবেই পড়াশুনা করে যাচ্ছে সে। প্রশাসন বা অন্য কারও তরফে কোনও সহযোগিতা পাননি বলেও অভিযোগ তাঁর। ছেলে রোজ স্কুলে যেতে পারে না। যে দিন যায়, সে দিন বাবা-মা দু’জনকেই সঙ্গে যেতে হয়। আর্থিক কারণে তা সম্ভব হয় নায় গৃহশিক্ষক বাড়িতে এসে পড়িয়ে যান। বিমল জানান, লড়াই করতে করতে এই পর্যন্ত এসে পৌঁছেছেন। পরে কী হবে, জানেন না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন