Burdwan University

ফল সম্পূর্ণ করার দাবিতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ কলেজ পড়ুয়াদের

যদিও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য, ওই পড়ুয়াদের আর সুযোগ দেওয়া সম্ভব নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২০ ২১:৪৬
Share:

বিক্ষোভে পড়ুয়ারা। —নিজস্ব চিত্র

অসম্পূর্ণ ফল সম্পূর্ণ করার দাবিতে ফের ক্যাম্পাসে বিক্ষোভ দেখালেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কলেজের পড়ুয়ারা। একটি বিষয়ে ফেল করা এই আন্দোলনকারী ছাত্রছাত্রীদের দাবি, তাঁদের সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষা নিয়ে সম্পূর্ণ ফল প্রকাশ করতে হবে। বিশ্ববিদ্যালয় তাঁদের দাবিকে গুরুত্ব দিচ্ছে না বলেও অভিযোগ তুলেছেন তাঁরা। যদিও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য, ওই পড়ুয়াদের আর সুযোগ দেওয়া সম্ভব নয়।

Advertisement

আন্দোলনকারীরা জানিয়েছেন, সব কটি সেমেস্টার সম্পূর্ণ করার পর তাঁরা ফাইনাল মার্কশিট পেয়েছেন কিন্তু আগের কোনও একটি সেমেস্টারে ফেল করায় মার্কশিটে সাপ্লিমেন্ট দেখানো হয়েছে। অর্থাৎ তাঁদের ফল অসম্পূর্ণ। এই অসম্পূর্ণ ফল সম্পূর্ণ করার দাবিতে শুক্রবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ দেখিয়েছেন প্রায় ৬০০ পড়ুয়া।

পড়ুয়াদের পক্ষে বিক্রম মণ্ডল বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ওই একটি পেপারের পরীক্ষা নিয়ে রেজাল্ট ক্লিয়ার করা হচ্ছে এখানে কেন হবে না? বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের দাবিকে আমলই দিতে চাইছেন না। আজও কোনও আধিকারিক আমাদের সঙ্গে দেখা করেননি।’’ অন্য এক ছাত্রী রেশমা খাতুন বলেন, ‘‘এটা ছাত্রছাত্রীদের ভবিষ্যতের প্রশ্ন। আমরা চাকরির আবেদন করতে বা পরবর্তী ধাপে পড়াশোনার আবেদন করতে পারছি না। হতাশায় ভুগে কোনও পড়ুয়া চরম সিদ্ধান্ত নিলে তার দায় বিশ্ববিদ্যালয়কেই নিতে হবে। এ ছাড়া এই অতিমারির মধ্যেও বারবার আমাদের আসতে হচ্ছে। জমায়েত করতে হচ্ছে। এর দায়ও কর্তৃপক্ষের।’’

Advertisement

আরও পড়ুন: থাকলে থাকুন, নইলে লুটেরাদের দলে যান, নাম না করে শুভেন্দুকে বার্তা মমতার

আরও পড়ুন: নেত্রী মমতা বললেন, ‘অনেকে আমার মৃত্যু চায়’, শুনেই বৈঠকে কান্না বক্সির

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অভিজিৎ মজুমদার বলেন, ‘‘তিন বার সুযোগ দেওয়ার পরেও এই পড়ুয়ারা পাশ করতে পারেননি। তাই আমাদের আর কিছু করার নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন