যানজটে ফেঁসে গেল লুঠের ছক

রিকশায় বসে দুই যুবক। সঙ্গে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএমের জন্য আনা টাকা ভর্তি বাক্স। কিন্তু আচমকা বিপত্তি। রাস্তার যানজটে আটকে গেল রিকশা। সুযোগ বুঝে এক জন পগারপার। কিন্তু আর এক জন ধরা পড়ে গেল জনতার হাতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৬ ০১:৪৩
Share:

রিকশায় বসে দুই যুবক। সঙ্গে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএমের জন্য আনা টাকা ভর্তি বাক্স। কিন্তু আচমকা বিপত্তি। রাস্তার যানজটে আটকে গেল রিকশা। সুযোগ বুঝে এক জন পগারপার। কিন্তু আর এক জন ধরা পড়ে গেল জনতার হাতে। শনিবার এ ভাবেই বর্ধমানের ঢলদিঘিতে যানজটে আটকে গেল টাকা লুঠ করে পালানোর ছক।

Advertisement

ঠিক কী হয়েছিল এ দিন? স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন বেলা সাড়ে ১১টা নাগাদ একটি গাড়িতে চেপে বেসরকারি নিরাপত্তা সংস্থার তিন জন কর্মী ঢলদিঘিতে জিটি রোড লাগোয়া এলাকার একটি এটিএমের জন্য টাকা পৌঁছতে আসে। এক প্রত্যক্ষদর্শী জানান, গাড়ি থেকে নেমে দু’জন কর্মী এটিএমের ভিতরে ঢোকে। গাড়িতে সেই সময় ছিল বন্দুকধারী এক নিরাপত্তারক্ষী। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এক ব্যক্তি আচমকা এসে ওই নিরাপত্তারক্ষীকে চা খাওয়ার প্রস্তাব দেয়। কাছেই একটি দোকানে চা খেতে যান ওই নিরাপত্তারক্ষী। এই সুযোগে দু’জন এসে গাড়ি থেকে অ্যালুমনিয়ামের টাকা ভর্তি বাক্সটি নামিয়ে ফেলে বলে জানা গিয়েছে। এলাকারই এক জন জানান, কেউ কিছু বুঝে ওঠার আগেই পাশের একটি রিকশায় চেপে বসে দু’জন।

ইতিমধ্যে এটিএম থেকে বেরিয়ে বাকি বেসরকারি সংস্থার দু’জন কর্মী দেখেন বন্দুকধারী বেপাত্তা। উধাও বাক্সটিরও। শুরু হয় খোঁজ। এলাকার কয়েক জন দোকানদার ওই কর্মীদের জানান, রিকশায় করে দু’জন ঢলদিঘির দিকে চলে গিয়েছে। তা শুনেই ঢলিদিঘির দিকে বেসরকারি সংস্থার এক কর্মী ছুট দেন। ওই কর্মী দেখেন অদূরেই যানজটে আটকে পড়েছে রিকশাটি। এরপরেই অরূপবাবু চিৎকার জোড়েন। অরূপবাবু ও আশেপাশের দোকানদারদের ছুটে আসতে দেখেই চম্পট দেয় এক যুবক। তবে অন্য জনকে পাকড়াও করে ফেলে জনতা। গোলমাল বুঝেই রিকশা চালকও ততক্ষণে এলাকা থেকে পালিয়ে যায়।

Advertisement

খবর দেওয়া হয় বর্ধমান থানায়। পুলিশ এসে টাকার বাক্স, রিকশা ও নিরাপত্তা সংস্থার কর্মীদের গাড়িটি থানায় নিয়ে যায়। পুলিশ জানিয়েছে ওই ব্যক্তির নাম সন্মুগম। সে তামিলনাড়ুর বাসিন্দা। শনিবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, সন্মুগমকে আটক করা হয়েছে। বেসরকারি নিরাপত্তা সংস্থার তিন জন কর্মী ও গাড়ির চালককেও জিজ্ঞাসাবাদ কার হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই বাক্সে প্রায় ৬০ লাখ টাকা ছিল। দুষ্কৃতীরা বাক্সটি ভাঙারও চেষ্টা করে বলে পুলিশ জানিয়েছে।

বর্ধমান থানা জানায়, এই ঘটনার সঙ্গে ছিনতাইবাজদের কোনও চক্রের যোগ রয়েছে কিনা, সে দিকটিও খতিয়ে দেখা হচ্ছে।

অঙ্কন: ওঙ্কারনাথ ভট্টাচার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন