‘চোদ্দো শাক’ মনে করাচ্ছেন বিক্রেতারা

কালীপুজোর আগের দিন সকালে রীতি মেনে ‘চোদ্দো শাক’ কেনার ভিড় এখন আর তেমন চোখে পড়ে না। প্রবীণদের আক্ষেপ, ‘ভূত চতুর্দশী’তে দুপুরে পাতে চোদ্দো শাক আর সন্ধ্যায় বাড়িতে চোদ্দো প্রদীপ জ্বালানোর রীতি প্রায় ভুলতে বসেছে নতুন প্রজন্ম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৬ ০১:৪৪
Share:

কালীপুজোর আগের দিন সকালে রীতি মেনে ‘চোদ্দো শাক’ কেনার ভিড় এখন আর তেমন চোখে পড়ে না। প্রবীণদের আক্ষেপ, ‘ভূত চতুর্দশী’তে দুপুরে পাতে চোদ্দো শাক আর সন্ধ্যায় বাড়িতে চোদ্দো প্রদীপ জ্বালানোর রীতি প্রায় ভুলতে বসেছে নতুন প্রজন্ম। তবে ভূত চতুর্দশীর আগে দুর্গাপুরের বিভিন্ন সব্জি বাজার ঘুরলে দেখা যাচ্ছে, ব্যবসার তাগিদে সব্জি বিক্রেতারাই দিনটির কথা মনে করিয়ে দিচ্ছেন।

Advertisement

ওল, কেও, বেতো, কালকাসুন্দা, নিম, সরষে, হিঞ্চে, সুষনী, সালিঞ্চা, জয়ন্তী, ঘেটু বা ভাট, গুলঞ্চ, পলতা, শুলফা— কালীপুজোর আগের দিন এই চোদ্দোটি শাক খাওয়া দীর্ঘদিনের রীতি। আয়ুর্বেদ চিকিৎসকেরা জানান, শাকগুলির প্রতি়টির বিভিন্ন রোগ প্রতিরোধের গুণ রয়েছে। যদিও অধিকাংশ শাকই স্বাদে তেতো হওয়ায় সেগুলি অনেেকই পছন্দ করেন না।

সিটি সেন্টারের নন-কোম্পানি এলাকার অনিমা রায়, ডিএসপি টাউনশিপের সুনীল বসুরা জানান, চোখে দেখা তো দূর, অধিকাংশ শাকের নামই শোনেননি অনেকে। বাজারেও বেশ কিছু শাক পাওয়া যায় না। তাই পুঁই, পালং, নটের মতো শাক দিয়ে চোদ্দো শাকের হিসেব মিলিয়ে বিক্রি করেন অনেকে। বেশির ভাগই তা কিনে নেন। বছরে এই একটা দিন শাকের বিক্রি এর লাফে অনেকটা বাড়ে। তাই সপ্তাহের শুরু থেকেই বাজারে আসা ক্রেতাদের দিনটির কথা মনে করিয়ে দিচ্ছেন সব্জি বিক্রেতারা।

Advertisement

বেনাচিতির এক সব্জি ব্যবসায়ী প্রশান্ত সৌ জানান, তাঁরা ক্রেতাদের এই রীতি মনে করিয়ে দিচ্ছেন। এই দিনটিতে বাড়ি থেকেই ১৪ রকম শাকের আঁটি বানিয়ে নিয়ে আসেন। তবে এখন আর নির্দিষ্ট ১৪টি শাক জোগাড় করা সম্ভব হয় না। একই কথা জানালেন চণ্ডীদাস বাজারের সব্জি বিক্রেতা বিকাশ মণ্ডলও। দুর্গাপুর বাজারের সব্জি বিক্রেতা সন্তোষ চক্রবর্তী জানান, এই বছর বৃষ্টি ঠিক মতো না হওয়ায় চাষের ক্ষতি হয়েছে। তাই ঠিক সময়ে শাকের জোগান পেতে আগে থেকে চাষিদের বরাত দিয়ে রেখেছেন। তিনি জানান, অন্য দিন এক আঁটি শাকের দাম ৫ টাকার আশপাশে হয়। ভূত চতুর্দশীতে তা বেড়ে ২০ টাকা পর্যন্ত হয়। তবে তার জেরে বাঙালির ভূত চতুর্দশীর দুপুরে চোদ্দো শাকের রীতি রক্ষাও হবে বলে মত সব্জি বিক্রেতাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন