East Burdwan

নিজস্ব ধর্মের স্বীকৃতির দাবিতে জৌগ্রামেও জাতীয় সড়ক অবরোধ আদিবাসীদের

দাবি মানা না হলে আগামী দিনে আরও বড় আন্দোলনের দিকে যাওয়া হবে বলেও জানানো হয়েছে সংগঠনের তরফে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২০ ১৬:৫২
Share:

আদিবাসীদের জাতীয় সড়ক অবরোধ। নিজস্ব চিত্র।

জনগণনায় তাঁদের প্রকৃত ধর্মের উল্লেখ করতে হবে। আদিবাসীদের নিজস্ব ‘সারনা ধর্ম কোড’-এর স্বীকৃতি দিতে হবে। এই দাবি নিয়ে পূর্ব বর্ধমানের জৌগ্রামে ২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করলেন ‘আদিবাসী সেঙ্গল অভিযান’-এর সদস্যরা। তাঁদের ধর্ম ও ধর্মীয় স্থানের স্বীকৃতির দাবিতে বিভিন্ন জায়গায় রেল ও রাস্তা অবরোধ চলে।

Advertisement

সংগঠনের নেতা লক্ষ্মীনারায়ণ মুর্মু বলেন “আদিবাসীরা হিন্দু, মুসলিম বা খ্রিস্টান নন। আমাদের নিজস্ব ধর্ম আছে। সেই সারনা ধর্মের স্বীকৃতির দাবিতে আজ আমরা পথে নেমেছি।” তাঁরা দেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির কাছেও সারনা ধর্মের স্বীকৃতির জন্য আবেদন করেছেন বলে জানান লক্ষ্মীনারায়ণ। রাজ্যের মুখ্যমন্ত্রীদের কাছে আবেদনের পাশাপাশি দেশের বিভিন্ন রাজনৈতিক দলের কাছেও তাঁরা নিজেদের দাবি পৌঁছে দিয়েছেন। দাবি মানা না হলে আগামী দিনে আরও বড় আন্দোলনের দিকে যাওয়া হবে বলেও জানানো হয়েছে সংগঠনের তরফে।

অবরোধের জেরে প্রায় আধ ঘণ্টা জাতীয় সড়ক বন্ধ হয়ে যায়। ব্যাপক যানজট তৈরি হয়। পরে পুলিশ গিয়ে আন্দোলনকারীদের সরিয়ে দেয়। প্রায় ঘণ্টাখানেক পর জাতীয় সড়কের পরিস্থিতি স্বাভাবিক হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন