মাঠের অভ্যাস ছাড়াতে নজর

মাঠে-ঘাটে যাওয়ার অভ্যেস বন্ধ করতে এ বার নজরদারি দল গড়বে প্রশাসন। কাটোয়া, কালনা থেকে আসানসোল, সর্বত্রই চলছে বৈঠক করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঠিক হয়েছে, সকাল-বিকেল মাঠে ঘুরে যাঁদের শৌচকর্ম করতে দেখতে যাবে, তাঁদের সামাজিক ভাবে বয়কট করা হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৬ ০০:৫৯
Share:

মাঠে-ঘাটে যাওয়ার অভ্যেস বন্ধ করতে এ বার নজরদারি দল গড়বে প্রশাসন। কাটোয়া, কালনা থেকে আসানসোল, সর্বত্রই চলছে বৈঠক করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঠিক হয়েছে, সকাল-বিকেল মাঠে ঘুরে যাঁদের শৌচকর্ম করতে দেখতে যাবে, তাঁদের সামাজিক ভাবে বয়কট করা হবে। কোথাও পোস্টার সাঁটিয়ে, কোথাও তাঁদের ছবি বাড়ির দেওয়ালে টাঙিয়ে দেওয়া হবে।

Advertisement

বুধবার মিশন নির্মল বাংলা কর্মসূচীর প্রচারে ভোর ৪টে নাগাদ জামুড়িয়ার হিজলগড়ার নিমাইডাঙা ও বাবুডাঙায় ধামসা মাদল নিয়ে হাজির হন সপারিষদ জেলা সভাধিপতি দেবু টুডু। সেখান থেকে যান ডোবরানার অর্জুন ধাওড়ায়। যাঁরাই প্রাতকৃত্য সারতে মাঠে হাজির হয়েছিলেন তাদের বোঝানো হয়, এটা একেবারেই নিয়ম বিরুদ্ধ। ৩১ ডিসেম্বরের মধ্যে এই জেলাকে নির্মল জেলা গড়ে তোলার লক্ষ্য নেওয়া হয়েছে বলেও জানানো হয়। কর্তারা জানান, যাঁদের বাড়িতে শৌচালয় নেই তাঁরা সরকারের সাহায্য নিয়ে শৌচালয় নির্মাণ করে নিন। তা নাহলে জরিমানা দিতে হবে।

সকাল ৬টা নাগাদ কাটোয়া ১ ব্লকের বিডিও সপারিষদ হানা দেন খাজুরডিহি পঞ্চায়েতের গ্রামে গ্রামে। কাউকে রাস্তার ধারে শৌচকর্ম করতে দেখলেই সাবধান করেন তাঁরা। বিডিও মারগুব ইলমি জানান, যাঁদের বাড়িতে শৌচগার নেই তাঁদের জন্য কমিউনিটটি শৌচাগার তৈরি করা হচ্ছে। কাটোয়া ২ ব্লকেও স্বচ্ছতা নিয়ে গ্রামবাসীদর মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য অঙ্গনওয়াড়ি কর্মী, আশা কর্মী, প্রশাসনের সব স্তরের আধিকারিকদের নিয়ে বৈঠর করেন বিডিও। সমাজের বিভিন্ন স্তরের মানুষকে নিয়ে ১৫ জনের কমিটি গঠিত হয়। যাঁরা প্রতিদিন সকাল বিকাল গ্রামে গ্রামে গিয়ে নজরদারি চালাবেন। বিডিও শিবাশিস সরকার জানান, নির্দেশিকা অনুযায়ী যারা মাঠেঘাটে শৌচকর্ম করবেন তাদের সামাজিক ভাবে বয়কট করা হবে।

Advertisement

কালনা ২ ব্লকের বৈদ্যপুর নন্দিনী হলেও প্রশাসনিক বৈঠকে পাড়ার নজরদারি কমিটিকে সক্রিয় হওয়ার আবেদন জানানো হয়। বৈঠকে ঠিক হয়, আবেদন করার পরেও যাঁরা বাড়ির বাইরে শৌচকর্ম করেন তাঁদের ছবি টাঙিয়ে দেওয়া হবে মোড়ে। বৈঠকে ছিলেন অতিরিক্ত জেলাশাসক প্রণব বিশ্বাস, মহকুমাশাসক শুভাশিস বেজ, বিডিও জয়ন্ত বিশ্বাস, পঞ্চায়েত সমিতির সভাপতি আলমগীর সাত্তার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন