ব্রিটেন ফেরত ৫ জনকে খুঁজে কোভিড টেস্ট করাল পশ্চিম বর্ধমান জেলা প্রশাসন

পশ্চিম বর্ধমান জেলায় ৫ জন রয়েছেন, যাঁরা ব্রিটেন থেকে সদ্য এ রাজ্যে ফিরেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২১ ১৮:১৭
Share:

প্রতীকী চিত্র।

দেশ ও রাজ্যের করোনা পরিস্থিতি যখন মোটের উপর অনেকটাই নিয়ন্ত্রণে, তখন ব্রিটেন থেকে ছড়ানো নতুন স্ট্রেন বাড়াচ্ছে আতঙ্ক। ব্রিটেন থেকে যাঁরা সম্প্রতি ভারতে ফিরেছেন, তাঁদের শরীরে নতুন স্ট্রেন রয়েছে কি না তা পরীক্ষা করে দেখা হচ্ছে। এ রকমই পশ্চিম বর্ধমান জেলায় ৫ জন রয়েছেন, যাঁরা ব্রিটেন থেকে সদ্য এ রাজ্যে ফিরেছেন। স্বাস্থ্য দফতর থেকে নামের তালিকা পেয়ে তাঁদেরকে খুঁজে বের করে টেস্ট করিয়েছে পশ্চিম বর্ধমান জেলা প্রশাসন।

Advertisement

এই ৫ জনের মধ্যে ১ জন আবার ফিরে গিয়েছেন ব্রিটেনে। করোনার ফল নেগেটিভ থাকার জন্যই ফিরতে পেরেছেন তিনি। বাকি ৪ জনকে সোয়াব পরীক্ষার পাশাপাশি কোয়রান্টিনে রাখা হয়েছে।

বিশ্বজুড়ে নতুন করে আতঙ্ক সৃষ্টিকারী ইংল্যান্ডের ‘সুপার স্প্রেডার’ করোনা নিয়ে চিন্তিত পশ্চিম বর্ধমান জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য দফতর। তবে এই ৪ জনের শরীরে কোনও উপসর্গ নেই। এই ৫ জনের মধ্যে আসানসোলের ১ জন, সালানপুরের ২ জন, খান্দরার ১ জন এবং অন্ডালের ১ জন রয়েছেন বলে জেলা স্বাস্থ্য দফতর জানতে পেরেছে।

Advertisement

ব্লক স্বাস্থ্য কেন্দ্র থেকে সকলেরই নমুনা নিয়ে পরীক্ষার জন্য কলকাতা মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছে। আরটিপিসিআরে করা সেই পরীক্ষার ফল আসতে অন্তত ৭২ ঘন্টা অপেক্ষা করতে হবে বলে স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে। স্বাস্থ্য দফতরের নির্দেশে ওই ব্যক্তিদের পরিবারের সকলেই হোম কোয়রান্টিনে রয়েছেন। করোনার নতুন স্ট্রেনের সংক্রমণ ক্ষমতা অনেক বেশি, তাই এই স্ট্রেন নিয়ে চিন্তার কারণ রয়েছে। পশ্চিম বর্ধমান জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক অশ্বিনীকুমার মাজি বলেছেন, ‘‘সকলেরই করোনা পরীক্ষার জন্য সোয়াব নেওয়া হয়েছে। জেলায় এখনও পর্যন্ত ব্রিটেন ফেরত ৫ জনের খবর স্বাস্থ্য দফতর থেকে এসেছে। তাঁদের সকলেরই পরীক্ষা করা হয়েছে। খান্দরার যুবক আবার ব্রিটেন ফেরত গিয়েছেন। বাকি ৪ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। তাঁরা সবাই এই মুহূর্তে হোম কোয়রান্টিনে রয়েছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন