গ্রামে চোলাই! তাড়া করলেন মহিলারাই

ব্যাগ হাতে গ্রামের অলি-গলি দিয়ে ছুটছেন বছর পঁয়তাল্লিশের এক ব্যক্তি। কোমরে কাপড় গুঁজে তাঁকে তাড়া করছেন গ্রামের কয়েকজন মহিলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৮ ০২:৪০
Share:

প্রতীকী ছবি।

ব্যাগ হাতে গ্রামের অলি-গলি দিয়ে ছুটছেন বছর পঁয়তাল্লিশের এক ব্যক্তি। কোমরে কাপড় গুঁজে তাঁকে তাড়া করছেন গ্রামের কয়েকজন মহিলা। শুক্রবার দুপুরে এমন দৃশ্য দেখে চমকে যান ভাতারের আড়া গ্রামের অনেকেই। পরে ওই মহিলারাই উত্তম-মধ্যম দিয়ে পুলিশের হাতে তুলে দেন ওই ব্যক্তিকে। তাঁদের অভিযোগ, গ্রামে ঢুকে চোলাই বিক্রি করতেন ওই ব্যক্তি। পুলিশ এ দিন ধৃতের কাছ থেকে ৮০ লিটার চোলাইও উদ্ধার করেছে।

Advertisement

পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তির নাম বাবু দাস। ভাতারের বড়বেলুন গ্রামের বাসিন্দা তিনি। এ দিন বড়বেলুন থেকে চোলাই মদ নিয়ে আড়া গ্রামে বিক্রি করতে এসেছিলেন। গ্রামের মহিলারা জানান, বাবু নিয়মিত ওই গ্রামের তিন জনের কাছে মদ বিক্রি করতেন। নিষেধ করা হলেও শোনেননি। এ দিন তাঁর গ্রামে ঢোকার খবর পাওয়া মাত্রই সতর্ক হয়ে যান মহিলারা। ঝুমা ধারা, শৈবা বাগ, প্রতিমা বাগরা বলেন, “কখনও সাইকেলে, কখনও হেঁটে মদ বিক্রি করে চলে যেত। শুক্রবার সকাল থেকেই আমরা তক্কেতক্কে ছিলাম। প্রথমে গ্রামের ভিতরে কিছুটা ঢুকতে দিই, তারপরে ৩৫ জন মিলে আমরা তাড়া করি।’’ ওই গ্রামের সোহাগী বাগ, শঙ্করী বাগ, চিটু বাগেদের দাবি, ‘‘মদের জন্য সংসারে নিত্য অশান্তি লেগে রয়েছে। ছেলেমেয়েদের পড়াশুনো বন্ধ হয়ে যাচ্ছে। সে জন্যই সবাই মিলে গ্রামে মদ ঢোকা বন্ধ করার জন্যই এই ঘটনা ঘটিয়েছি।’’

স্থানীয় সূত্রে জানা যায়, মাস তিনেক আগে গ্রামের তিনটে পরিবার ভাঁটি তৈরি করে চোলাই বিক্রি করতেন। তখন এক বার ভাঁটি ভেঙে দিয়েছিলেন মহিলারা। পুলিশ তিন জনকে গ্রেফতারও করে। জামিন পেয়ে তাঁরা ভাটি না খুললেও বড়বেলুন থেকে মদ এনে বিক্রি শুরু করেন। যাঁর কাছ থেকে চোলাই কিনতেন তাঁরা এ দিন সেই বাবুকেই পুলিশের হাতে তুলে দেন মহিলারা।

Advertisement

ভাতার থানার ওসি পুলক মণ্ডল গ্রামের মহিলাদের সাহসের প্রশংসা করেছেন। গ্রামের বাসিন্দা তথা মাহাচান্দার উপপ্রধান ভাগ্যধর চৌধুরী বলেন, “নিজেদের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েই বাড়ির মহিলারা রুখে দাঁড়াচ্ছেন।’’

এ দিনই অভিযান চালিয়ে ভাতার থানার পুলিশ ৩৬০ লিটার চোলাই বাজেয়াপ্ত করেছে। চোলাই কারবারে যুক্ত থাকার জন্য ৯ জনকে গ্রেফতারও করেছে ভাতার থানা। অন্য দিকে বর্ধমান-কালনা রোড থেকে ৪০ লাটার চোলাই সহ এক জনকে গ্রেফতার করে আবগারি দফতর। বর্ধমানের সিজেএম শর্তাধীন জামিন দেন প্রত্যেককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন