তছরুপে ধৃত প্রধান শিক্ষক

স্কুলের নতুন ক্লাস ঘর ও শৌচাগার নির্মাণের জন্য বরাদ্দ সর্বশিক্ষা মিশনের টাকা তছরুপের অভিযোগে গ্রেফতার করা হল এক প্রধান শিক্ষক। শুক্রবার বিকেলে মশাগ্রাম স্টেশন সংলগ্ন এলাকা থেকে পাঁচড়া সাগরচন্দ্র রক্ষিত স্মৃতি বিদ্যামন্দিরের প্রধান শিক্ষক বিশালাচরণ রায়কে গ্রেফতার করে জামালপুর থানার পুলিশ। সর্বশিক্ষা অভিযানের টাকা তছরুপের অভিযোগে গ্রেফতারির ঘটনা নতুন নয়। ৮ ডিসেম্বর, সোমবার টাকা তছরুপের অভিযোগে কাজোড়া হাইস্কুলের প্রধান শিক্ষিকা কৃষ্ণা প্রামাণিককে তাঁর দুর্গাপুরের বাড়ি থেকে গ্রেফতার করে অন্ডাল থানার পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৪ ০০:১১
Share:

থানার পথে ধৃত শিক্ষক।

স্কুলের নতুন ক্লাস ঘর ও শৌচাগার নির্মাণের জন্য বরাদ্দ সর্বশিক্ষা মিশনের টাকা তছরুপের অভিযোগে গ্রেফতার করা হল এক প্রধান শিক্ষক। শুক্রবার বিকেলে মশাগ্রাম স্টেশন সংলগ্ন এলাকা থেকে পাঁচড়া সাগরচন্দ্র রক্ষিত স্মৃতি বিদ্যামন্দিরের প্রধান শিক্ষক বিশালাচরণ রায়কে গ্রেফতার করে জামালপুর থানার পুলিশ।

Advertisement

সর্বশিক্ষা অভিযানের টাকা তছরুপের অভিযোগে গ্রেফতারির ঘটনা নতুন নয়। ৮ ডিসেম্বর, সোমবার টাকা তছরুপের অভিযোগে কাজোড়া হাইস্কুলের প্রধান শিক্ষিকা কৃষ্ণা প্রামাণিককে তাঁর দুর্গাপুরের বাড়ি থেকে গ্রেফতার করে অন্ডাল থানার পুলিশ।

শুক্রবার, ১৩ ডিসেম্বর জেলা সর্বশিক্ষা মিশনের আধিকারিক ভাস্কর পাল জেলাশাসকের নির্দেশে বিশালাচরণবাবুর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। ভাস্করবাবুর অভিযোগ, স্কুলের পরিকাঠানোর উন্নয়নের খাতে ২৭ লক্ষ ১৪ হাজার ৩২৪ টাকা বরাদ্দ করা হয়। কিন্তু স্কুলের প্রধান শিক্ষক বিশালাচরণ রায় মাত্র ৮ লক্ষ ৪৯ হাজার ৭৬৪ টাকার ‘ইউটিলাইজেশন সার্টিফিকেট’ দফতরে জমা দিতে পেরেছেন। বাকি টাকার তিনি কোনও হিসেব দেখাতে পারেননি। শুধু তাই নয়, ওই প্রধান শিক্ষকরে বিরুদ্ধে আরও অভিযোগ, তিনি সর্বশিক্ষা মিশনের টাকা বিদ্যালয়ের অ্যাকাউন্টে না রেখে ব্যক্তিগত অ্যাকাউন্টে রাখেন। ওই শিক্ষকের অ্যাকাউন্ট থেকে সর্বশিক্ষা মিশনের বরাদ্দ প্রায় ৭ লক্ষ টাকার হদিস মেলেনি। অবশ্য এটাই প্রথম নয়। এর আগেও, ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত মিড-ডে মিলের টাকার হিসেব দিতে না পারায় বিশালাচরণবাবু গ্রেফতার হন। সে বার অবশ্য তিনি হাইকোর্টে জামিন পান।

Advertisement

দেহ উদ্ধার। গত অক্টোবর থেকে নিখোঁজ যুবকের বস্তাবন্দি পচাগলা দেহ উদ্ধার করল পুলিশ। শনিবার বিকেলে ক্যানিংয়ের আন্দারিয়ায় রেললাইনের ধারে দেহটি মেলে। মৃতের নাম হোসেন সর্দার ওরফে কচি (২৫)। হোসেন বিবাহিত। তাঁর দুই সন্তানও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন