ফের শর্ট সার্কিট, বিদ্যুত্‌স্পৃষ্ট তিন

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ২০ মার্চ ২০১৪ ০১:০৮
Share:

ফাটল অ্যাসবেস্টসের চালে।—নিজস্ব চিত্র।

শর্ট সার্কিট থেকে পুড়ে গেল বাড়ির বৈদ্যুতিন জিনিসপত্র। বিদ্যুত্‌স্পৃষ্ট হয় তিন কিশোরী। বুধবার দুপুরে ঘটনাটি ঘটেছে দুর্গাপুরের টেটিখোলার কাছে। জখমদের দুর্গাপুর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। লাগোয়া শঙ্করপুর এলাকায় মাঝে-মধ্যেই শর্ট সার্কিটের ঘটনা ঘটছে বলে অভিযোগ উঠছিল। এ দিনের ঘটনার পরে এই এলাকার বাসিন্দারাও ক্ষুব্ধ। কী ভাবে শর্ট সার্কিট, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে রাজ্য বিদ্যুত্‌ বণ্টন সংস্থা।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পরেশ রানা নামে স্থানীয় এক বাসিন্দার বাড়িতে এ দিন হঠাত্‌ই বিকট শব্দ করে বৈদ্যুতিন সরঞ্জাম পুড়ে যায়। ফেটে যায় অ্যাসবেস্টসের চাল। পাশের বাড়িতে দড়িতে মেলে রাখা জামাকাপড়ও পুড়ে যায়। সেই সময়ে ঘরে বসে টিভি দেখছিল একাদশ শ্রেণির ছাত্রী, পরেশবাবুর মেয়ে বিউটি ও আরও দুই কিশোরী। তিন জনেই আহত হয়। তাদের দুর্গাপুর মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়। দিন দশেক আগেই টেটিখোলার কাছে শঙ্করপুর এলাকায় শর্ট সার্কিটে নষ্ট হয়ে গিয়েছিল শ’খানেক বাড়ির জিনিসপত্র। বিদ্যুত্‌স্পৃষ্ট হয়েছিলেন এক মহিলা। ঘটনার পরে দীর্ঘক্ষণ এলাকা বিদ্যুত্‌হীন থাকে।


জখম কিশোরী।—নিজস্ব চিত্র।

Advertisement

রাজ্য বিদ্যুত্‌ বণ্টন সংস্থা সূত্রে জানা যায়, শঙ্করপুর মোড়ের উপর দিয়ে একটি এক লক্ষ ৩২ হাজার ভোল্টের উচ্চ পরিবাহী লাইন গিয়েছে। তার নীচ দিয়ে আড়াআড়ি ভাবে গিয়েছে ডিপিএলের গৃহস্থালী বিদ্যুত্‌ সংযোগের জন্য ১১ হাজার ভোল্টের লাইন। উচ্চ পরিবাহী বিদ্যুতের তার নীচের বিদ্যুতের তারের উপরে ঝুলে পড়ার জেরেই শর্ট সার্কিট হয়েছিল সেক্ষেত্রে।

এলাকায় এমন শর্ট সার্কিট মাঝে-মধ্যেই হচ্ছে, এই অভিযোগে সোমবার শঙ্করপুরে মোড়ে পথ অবরোধ করেন কিছু বাসিন্দা। সেই অবরোধ তুলতে গিয়ে পুলিশ লাঠি চালায় বলে অভিযোগ। যদিও পুলিশ তা মানেনি। বিশৃঙ্খলা তৈরির অভিযোগে পুলিশ সাত জনকে গ্রেফতার করে। শর্ট সার্কিটের অভিযোগ নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার আশ্বাস দিয়েছিল পুলিশ। কিন্তু এ দিন টেটিখোলা এলাকায় শর্ট সার্কিটের ঘটনায় ক্ষুব্ধ এলাকার বাসিন্দারা।

রাজ্য বিদ্যুত্‌ বণ্টন সংস্থা সূত্রে জানা গিয়েছে, শঙ্করপুর এলাকায় ইতিমধ্যে উচ্চ পরিবাহী তার টান দেওয়ার কাজ শুরু হয়েছে। এ দিনের শর্ট সার্কিটের সঙ্গে এই ঘটনার যোগ রয়েছে, না কি অন্য কোনও কারণে এমন হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন