সুলতানপুর

মাঝরাতে ফিরলেন গ্রামছাড়া সদস্যেরা

মাঝরাতে বাড়ি ফিরলেন সুলতানপুর পঞ্চায়েতের গ্রামছাড়া তৃণমূল সদস্যেরা। তৃণমূলের দাবি, দলীয় প্রধানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবও তুলে নিয়েছেন তাঁরা। বিষয়টি জানানো হয়েছে প্রশাসনকেও। সম্প্রতি কালনা১ ব্লকের ওই পঞ্চায়তের তৃণমূল প্রধান সুকুর শেখের বিরুদ্ধে অনাস্থা আনেন দলেরই ৯ সদস্য। আস্থা ভোটের দিনও ঠিক হয়ে যায়। ইতিমধ্যে এলাকাছাড়া হয়ে যান অনাস্থা আনা সদস্যেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কালনা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৪ ০১:০৭
Share:

মাঝরাতে বাড়ি ফিরলেন সুলতানপুর পঞ্চায়েতের গ্রামছাড়া তৃণমূল সদস্যেরা। তৃণমূলের দাবি, দলীয় প্রধানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবও তুলে নিয়েছেন তাঁরা। বিষয়টি জানানো হয়েছে প্রশাসনকেও।

Advertisement

সম্প্রতি কালনা১ ব্লকের ওই পঞ্চায়তের তৃণমূল প্রধান সুকুর শেখের বিরুদ্ধে অনাস্থা আনেন দলেরই ৯ সদস্য। আস্থা ভোটের দিনও ঠিক হয়ে যায়। ইতিমধ্যে এলাকাছাড়া হয়ে যান অনাস্থা আনা সদস্যেরা। অপহরণের অভিযোগও দায়ের হয়। বিষয়টি নিয়ে শোরগোল পড়ে এলাকাতেও। পরে অবশ্য এলাকায় আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় ভোটাভুটির দিন স্থগিত করার নির্দেশ দেয় প্রশাসন।

এরপরেই শুরু হয় এলাকার বাইরে থাকা সদস্যদের ফিরিয়ে আনার উদ্যোগ। তৃণমূলের একাংশের খবর, ওই দশ সদস্য ঝাড়খণ্ডের কাছাকাছি এলাকায় চলে গিয়েছিলেন। সেখান থেকে সোমবার রাত দশটা নাগাদ একটি গাড়িতে চেপে তাঁরা ধাত্রীগ্রাম এলাকায় ফেরেন। রাতেই প্রথমে দলের তিন নেতা, পরে জেলার এক মন্ত্রী তাঁদের সঙ্গে কথা বলেন। মন্ত্রীকে পেয়ে ক্ষোভ জানান ওই সদস্যেরা। তবে ওই বৈঠকে সাফ জানিয়ে দেওয়া হয় আগে দলীয় প্রধানের বিরুদ্ধে অনাস্থা তুলে নিতে হবে, তারপরে তাঁদের ক্ষোভ শোনা হবে। ওই সদস্যেরা এই প্রস্তাবে রাজিও হয়ে যান বলে দলীয় সূত্রের খবর। তারপরেই বিডিওকে চিঠিতে জানানো হয়, অনাস্থা প্রত্যাহার করা হচ্ছে। ৯ সদস্যের স্বাক্ষর করা সেই চিঠি রাত ১২ টা নাগাদ পৌঁছে দেওয়া হয় বিডিওর কাছে। পাশাপাশি পুলিশকেও অনাস্থা তুলে নেওয়ার কথা জানানো হয়। তৃণমূলের একাংশের দাবি, বৈঠক শেষে রাত আড়াইটে নাগাদ মন্ত্রীর নির্দেশে ওই সদস্যদের বাড়ি বাড়ি পৌঁছে দেন কৃষাণ তৃণমূলের জেলা সভাপতি রাজকুমার পাণ্ডে, দলের কালনা ১ ব্লক সভাপতি উমাশঙ্কর সিংহরায় এবং ওই ব্লকের সাধারন সম্পাদক সেলিম শেখ। রাজকুমারবাবু বলেন, “রাতেই প্রশাসনকে ৯ সদস্যের অনাস্থা তুলে নেওয়ার কথা জানানো হয়েছে। সুলতানপুর নিয়ে আর কোনও সমস্যা নেই।” পরে মঙ্গলবার সকালে কালনার মহকুমাশাসক জানান, অনাস্থা প্রত্যাহার করে নেওয়াই আস্থা-সভার আর কোনও গুরুত্ব রইল না। খুব শীঘ্র পঞ্চায়েতকে চিঠি পাঠিয়ে তা জানিয়ে দেওয়া হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন