অন্ডালে রাজ্য সম্মেলন

সমাবেশে ভিড় দেখে উত্‌সাহিত সিপিআই

কয়লা শিল্প-সহ নানা ক্ষেত্রে বেসরকারিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনে নামবেন তাঁরা, সিপিআইয়ের রাজ্য সম্মেলনে এসে এমনটাই জানালেন দলের সাধারণ সম্পাদক সুধাকর রেড্ডি। রবিবার অন্ডালের খান্দরায় শুরু হল সিপিআইয়ের ২৫তম রাজ্য সম্মেলন।

Advertisement

নীলোত্‌পল রায়চৌধুরী

অন্ডাল শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৫ ০০:৩৪
Share:

সিপিআইয়ের সমাবেশের পথে। রবিবার অন্ডালে ওমপ্রকাশ সিংহের তোলা ছবি।

কয়লা শিল্প-সহ নানা ক্ষেত্রে বেসরকারিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনে নামবেন তাঁরা, সিপিআইয়ের রাজ্য সম্মেলনে এসে এমনটাই জানালেন দলের সাধারণ সম্পাদক সুধাকর রেড্ডি।

Advertisement

রবিবার অন্ডালের খান্দরায় শুরু হল সিপিআইয়ের ২৫তম রাজ্য সম্মেলন। তিন দিনের এই সম্মেলনের প্রথম দিন প্রকাশ্য সমাবেশে হাজির ছিলেন দলের সাধারণ সম্পাদক সুধাকর রেড্ডি, রাজ্য সম্পাদক মঞ্জুকুমার মজুমদার, দলের শ্রমিক সংগঠন এআইটিইউসি-র সর্বভারতীয় সম্পাদক গুরুদাস দাসগুপ্ত।

সুধাকর রেড্ডি এ দিন তাঁর বক্তব্যে বর্তমান কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেন। তিনি বলেন, “এর আগে দশ বছর ইউপিএ ছিল। তখন বামপন্থীদের লড়াইয়ে কিছু ভাল কাজ হয়েছিল। যেমন, খাদ্য সুরক্ষা, একশো দিনের কাজ, অভ্যন্তরীণ হিংসা বন্ধ নীতি প্রণয়নের উদ্যোগ। বর্তমান কেন্দ্রীয় সরকার নানা আইন তৈরি করতে চাইছে, যা ভয়াবহ হবে।”

Advertisement

তিনি বলেন, “কংগ্রেসের থেকে এই বিজেপি আরও খারাপ। এরা বলেছিল, ভাল দিন আসবে। কালো টাকা ফেরানো হবে। একশো দিনের মধ্যে বেকারদের চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু তিনশো দিন পেরিয়ে যেতে চলল, কিছুই হয়নি।” তিনি দাবি করেন, “এই সরকার বলছে, বেসরকারিকরণ হলে কর্পোরেট সংস্থাগুলি লাভ এনে দেবে। কিন্তু বাস্তবে উন্নত বলে দাবি করা দেশগুলি এই পথে গিয়ে মন্দার মুখোমুখি হয়েছে।”

মার্চে পুদুচেরিতে পার্টি কংগ্রেস হবে জানিয়ে তিনি বলেন, “জমি অধিগ্রহণ বিল, কয়লা শিল্প-সহ অন্য নানা ক্ষেত্রে বেসরকারিকরণের বিরোধিতা করে আন্দোলনে নামা হবে। জমি যখনই কেউ কিনতে যাবে, তাকে বাজারদরের ছ’গুণ বেশি দাম দেওয়ার দাবি জানানো হবে। পার্টি কংগ্রেস থেকেই এ নিয়ে বৃহত্তর আন্দোলনের রূপরেখা তৈরি হবে।” এআইটিইউসি নেতা রামচন্দ্র সিংহ বলেন, “কয়লা খনি বেসরকারিকরণের বিরুদ্ধে শীঘ্রই আবার ধর্মঘট ডাকা হবে। কারণ, এই সরকার কথা রাখেনি।”

সুধাকর রেড্ডি তৃণমূল নিয়ে কোনও মন্তব্য না করলেও গুরুদাসবাবু রাজ্যের তৃণমূলের সরকারকে ‘চোরের টাকায় চলা সরকার’ বলে দাবি করেন। এই সরকারের বিরুদ্ধে লড়াইয়ের ডাকও দেন তিনি। সিপিআইয়ের রাজ্য সম্পাদক মঞ্জুকুমার মজুমদার বলেন, “এই প্রথম খনি অঞ্চলে আমাদের রাজ্য সম্মেলন হল। এত মানুষের ভিড় দেখে মনে হচ্ছে, আমরা ঠিক সিদ্ধান্ত নিয়েছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন