রামকৃষ্ণের জন্মতিথি পালন বেলুড় মঠে

পূজা-অর্চনা থেকে শুরু করে সানাই বাদন, সাংস্কৃতিক অনুষ্ঠান, ধর্মসভার মাধ্যমে শ্রীরামকৃষ্ণের ১৮৪তম জন্মতিথি পালিত হল বেলুড় মঠে। শুক্রবার ভোর থেকে মঠ চত্বরে ভিড় করেছিলেন ভক্ত ও দর্শনার্থীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৯ ০১:৩৮
Share:

শ্রদ্ধা: শ্রীরামকৃষ্ণের ছবি নিয়ে পড়ুয়াদের মিছিল। শুক্রবার, বেলুড় মঠে। ছবি: দীপঙ্কর মজুমদার

পূজা-অর্চনা থেকে শুরু করে সানাই বাদন, সাংস্কৃতিক অনুষ্ঠান, ধর্মসভার মাধ্যমে শ্রীরামকৃষ্ণের ১৮৪তম জন্মতিথি পালিত হল বেলুড় মঠে। শুক্রবার ভোর থেকে মঠ চত্বরে ভিড় করেছিলেন ভক্ত ও দর্শনার্থীরা।

Advertisement

রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ জানান, এ দিন বেলুড় মঠ-সহ বিশ্বের সব আশ্রমেই জন্মতিথি অনুষ্ঠান পালন করা হয়েছে। ভোরে বেলুড় মঠে রামকৃষ্ণদেবের মন্দিরে মঙ্গলারতি দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। সারা দিন মূল মন্দিরের পাশের মাঠে চলেছে সাংস্কৃতিক অনুষ্ঠান। বিভিন্ন শিল্পীরা ছাড়াও বেলুড় মঠের সন্ন্যাসী ও ব্রহ্মচারীরা ওই অনুষ্ঠানে অংশ নেন। সকালে বিভিন্ন স্কুল ও সংগঠনের তরফে শ্রীরামকৃষ্ণদেবের ছবি নিয়ে মিছিল আসে মঠে। দুপুরে প্রায় ৫০ হাজার ভক্ত-দর্শনার্থী প্রসাদও পেয়েছেন।

প্রতি বছরই রামকৃষ্ণদেবের জন্মতিথির পরে সাধারণ উৎসব পালিত হয়। এ বছর আগামী ১৭ মার্চ, রবিবার বেলুড় মঠে হবে সেই অনুষ্ঠান। স্বামী সুবীরানন্দ বলেন, ‘‘এ বছর ওই দিনে আতসবাজি প্রদর্শনী বন্ধ রাখা হয়েছে। তার বদলে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।’’ দর্শনার্থীদের সুবিধার্থে মঠ চত্বরে লাগানো তিনটি জায়ান্ট স্ক্রিনেও এ দিন শ্রীরামকৃষ্ণদেবের পুজো থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়েছে। বেলুড় মঠ সূত্রের খবর, আগামী ১০-১৫ মার্চ প্রতিদিনই মূল মন্দিরের পাশের অনুষ্ঠানস্থলে ভক্ত সম্মেলন, ছৌ নাচ, যাত্রা-সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন থাকছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন