Panchayat Elections 2018

পাঁশকুড়ায় পদ্ম নয়, বিজেপির ভরসা ‘রেডিয়ো’

জেলার পরিষদের দু’টি আসনে মহকুমা শাসকের দফতরে প্রতীক সংক্রান্ত নথি জমা দেওয়ায় ‘পদ্ম’ নিয়েই লড়বেন বিজেপি প্রার্থীরা।

Advertisement

আনন্দ মণ্ডল

পাঁশকুড়া শেষ আপডেট: ০৩ মে ২০১৮ ০৩:৫৯
Share:

পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদে বিজেপি প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছিলেন দলের নেতা-কর্মীরা। জাতীয় দল হিসেবে স্বীকৃতি থাকা দলের প্রতীক ‘পদ্ম’ চিহ্ন নিয়ে ভোটে লড়াই করার কথা তাঁদের। কিন্তু দলের প্রতীক সংক্রান্ত নথি জমা দিতে না পারায় এ বার পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিতে দাঁড়ানো বিজেপি প্রার্থীদের ‘নির্দল’ প্রার্থী হিসেবে গণ্য করছে রাজ্য নির্বাচন কমিশন। ফলে দলের নিজস্ব প্রতীক ‘পদ্ম’ আর পাচ্ছেন না পাঁশকুড়া ব্লকের বিজেপি প্রার্থীরা। ভোটে লড়তে তাঁদের জন্য পঞ্চায়েতে ‘রেডিয়ো’ ও পঞ্চায়েত সমিতিতে ‘টেলিভিশন’ প্রতীক দিয়েছে কমিশন। তবে জেলার পরিষদের দু’টি আসনে মহকুমা শাসকের দফতরে প্রতীক সংক্রান্ত নথি জমা দেওয়ায় ‘পদ্ম’ নিয়েই লড়বেন বিজেপি প্রার্থীরা।

Advertisement

ভোটে এ ভাবে বেকায়দায় পড়ার জন্য তৃণমূলকে দুষছেন বিজেপি নেতৃত্ব। তাঁদের অভিযোগ, বিডিও অফিসে দলীয় কর্মীরা প্রতীক সংক্রান্ত নথি জমা দিতে গেলে তৃণমূল বাধা দেয়। ফলে তা জমা দেওয়া যায়নি। তৃণমূল অবশ্য এমন অভিযোগ অস্বীকার করেছে।

পাঁশকুড়া ব্লকে গ্রামপঞ্চায়েতের আসন ২০৮টি, পঞ্চায়েত সমিতি আসন 8০ এবং জেলা পরিষদের আসন ৩টি। বিজেপি’র তমলুক জেলা সম্পাদক নবারুণ নায়েকের অভিযোগ, ‘‘পাঁশকুড়া বিডিও এবং তমলুক মহকুমাশাসকের অফিসে তৃণমূলের আক্রমণ উপেক্ষা করেই দলের বেশকিছু প্রার্থী মনোনয়ন জমা দেন। এরপর কমিশনের নিয়ম মেনে গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির আসনে মনোনয়ন জমা দেওয়া দলের প্রার্থীদের প্রতীক সংক্রান্ত নথিপত্র জমা দিতে গিয়ে ফের তৃণমূলের বাধার মুখে পড়তে হয় । ফলে বিডিও অফিসে দলের প্রতীক সংক্রান্ত নথি জমা দেওয়া যায়নি।’’

Advertisement

জেলা নির্বাচন দফতর সূত্রে খবর, পাঁশকুড়া ব্লকে বিজেপির প্রার্থী হিসেবে গ্রামপঞ্চায়েতের ৪২ টি ও পঞ্চায়েত সমিতির ৯ টি আসনে মনোনয়ন জমা হলেও দলের প্রতীক সংক্রান্ত নথি নির্দিষ্ট দিনের মধ্যে জমা দিতে না পারায় বিজেপি প্রার্থীদের ‘নির্দল’ হিসেবে গণ্য করা হয়েছে। গ্রামপঞ্চায়েতের আসনে ওই নির্দল প্রার্থীদের প্রতীক দেওয়া হয়েছে ‘রেডিয়ো’। পঞ্চায়েত সমিতিতে ‘টেলিভিশন’ প্রতীক বণ্টন করা হয়েছে।

এই অবস্থায় ভোটের প্রচারে বিপাকে পড়েছে বিজেপি নেতৃত্ব। দলীয় সূত্রে খবর, পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির আসনে প্রার্থীর নামে পাশে বিজেপি লেখা মুছে বিজেপি সমর্থিত নির্দল লিখতে হচ্ছে। দলের ‘পদ্ম’ মুছে সেখানে রেডিয়ো, টেলিভিশন আঁকতে হচ্ছে।

তৃণমূল নেতা ও পাঁশকুড়ার পুরপ্রধান নন্দকুমার মিশ্র বলেন, ‘‘পাঁশকুড়ায় অধিকাংশ আসনেই বিজেপি প্রার্থী খুঁজে পায়নি। সাংগঠনিক দুর্বলতায় প্রতীক
সংক্রান্ত নথি জমা দিতে না পেরে আমাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করছে। বিডিও অফিসের সামনে বাধা পেলে বাম প্রার্থীরা মনোনয়ন ও প্রতীক সংক্রান্ত নথি জমা দিলেন কীভাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন