এক দিনে ভোট কী কারণে, প্রশ্ন তুলল হাইকোর্ট

সিপিএমের পক্ষে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য আদালতে জানান, বিচারপতি সমাদ্দারের ডিভিশন বেঞ্চে পঞ্চায়েত দফতর আগেই জানিয়েছে, চলতি পঞ্চায়েতের মেয়াদ আগামী অগস্ট পর্যন্ত। কাজেই ভোটের দিন ঘোষণায় তাড়াহুড়ো করার দরকার নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০১৮ ০৩:৪১
Share:

কী কারণে তিন দফায় ভোট না করে এক দিনে তা করতে হল, সেই প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট।

Advertisement

তিন দফার বদলে এক দফায় ভোট কেন, সেই প্রশ্ন তুলে হাইকোর্টের মামলা করেছে সিপিএম। বৃহস্পতিবার সেই মামলার শুনানিতে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার ও বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ ওই প্রশ্ন তোলে। ওই বেঞ্চ রাজ্য নির্বাচন কমিশনের কাছে আরও জানতে চায়, নিরাপত্তা ও ভোটের দিন স্থির করার আগে সব পক্ষের সঙ্গে অর্থবহ বৈঠক করতে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি সুব্রত তালুকদার। ভোটগ্রহণের দিন ঘোষণা পরে বৈঠক হল কেন। ২৮ এপ্রিল সেই বৈঠকের লিখিত আলোচ্য বিষয় (মিনিটস) আজ, শুক্রবার সকালে পেশ করার জন্য রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

কমিশনের আইনজীবী নয়নচাঁদ বিহানি এ দিন আদালতে জানান, বিচারপতি তালুকদারের নির্দেশ মতো ভোটের দিন ঘোষণা হয় ২৬ এপ্রিল। সব পক্ষের সঙ্গে বৈঠক হয় ২৮ এপ্রিল। তা শুনে বিচারপতি সমাদ্দারের প্রশ্ন, ‘‘প্রথমে তিন দফায় ভোটগ্রহণের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। পরে এক দফায় ভোটগ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশ হল। তিন থেকে এক দফায় নামিয়ে আনার পিছনে নিশ্চয়ই কোনও যুক্তিপূর্ণ কারণ ছিল। সেই যুক্তিপূর্ণ কারণটা কি?’’

Advertisement

ডিভিশন বেঞ্চের বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায় কমিশনের আইনজীবীর উদ্দেশে বলেন, ‘‘নিরাপত্তার বিষয়টি কি ভোটের দিন ঘোষণার সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত নয়? নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই কি ভোটের দিন ঘোষণা করেছে কমিশন?’’

আরও পড়ুন: জিতেও বোর্ড গড়া যাবে কি? বিনাযুদ্ধের ৩৪% ঘিরে সংশয়

বিচারপতি মুখোপাধ্যায় ওই প্রশ্ন করার পরেই কমিশনের আইনজীবীর উদ্দেশে বিচারপতি সমাদ্দারের মন্তব্য, ‘‘আগে ভোটের দিন ঘোষণা হল, পরে নিরাপত্তা নিয়ে বৈঠক হল। ব্যাপারটা ঘোড়ার আগে গাড়ি জুতে দেওয়ার মত হল না কি।’’ একই সঙ্গে বিচারপতি সমাদ্দারের প্রশ্ন, ‘‘সব পক্ষের সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত কী বৈঠক হয়েছে? তার লিখিত আলোচ্য বিষয় আগে দেখার প্রয়োজন নেই কি?’’

রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) কিশোর দত্ত আদালতে সওয়াল করেন, ভোটগ্রহণ তিন দফায়, না এক দফায় সেই বিষয়ে হাইকোর্ট কোনও সিদ্ধান্ত নিতে পারে না। বিষয়টি সম্পূর্ণ ভাবেই রাজ্য নির্বাচন কমিশনের এক্তিয়ারভুক্ত। হাইকোর্ট এর বিচার করতে পারে না। যদি অর্থবহ বৈঠক না-ও হয়ে থাকে, তা হলেও নয়।

সিপিএমের পক্ষে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য আদালতে জানান, বিচারপতি সমাদ্দারের ডিভিশন বেঞ্চে পঞ্চায়েত দফতর আগেই জানিয়েছে, চলতি পঞ্চায়েতের মেয়াদ আগামী অগস্ট পর্যন্ত। কাজেই ভোটের দিন ঘোষণায় তাড়াহুড়ো করার দরকার নেই।

শুনানির মাঝখানেই ডিভিশন বেঞ্চে এ দিন এজি জানান, ই-মনোনয়ন নিয়ে বিচারপতি সমাদ্দার ও বিচারপতি মুখোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা গৃহীত হয়েছে। ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, তারা কেবল সব পক্ষের বক্তব্য শুনছে। সুপ্রিম কোর্টের নির্দেশ না জেনে তারা এখনই এই মামলার বিচার করবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন