বিনা লড়াইয়ের ফল, কমল পর্যবেক্ষক-চিন্তা

রাজ্যের ৩৪১টি ব্লকের জন্য একজন করে পর্যবেক্ষক চেয়েছিল কমিশন। কিন্তু রাজ্যের তরফে ১৭১ জন ডব্লিউবিসিএস অফিসারের তালিকা কমিশনকে পাঠানো হয়েছিল।

Advertisement

প্রদীপ্তকান্তি ঘোষ

শেষ আপডেট: ০১ মে ২০১৮ ২৩:৫৪
Share:

প্রতীকী ছবি।

পর্যবেক্ষকের সংখ্যা নিয়ে অভিযোগ ছিল বিরোধীদের। বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২০ হাজারের বেশি আসনে পঞ্চায়েত ভোট পর্ব কার্যত শেষ হওয়ায় সেই অভিযোগ করার সুযোগ হয়তো আর নেই। কারণ, ওই সব এলাকার জন্য ধার্য পর্যবেক্ষকদের অন্য ব্লকে কাজে লাগাতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। এ বিষয়ে সোমবার বিভিন্ন জেলা থেকে রিপোর্ট চেয়েছে তারা।

Advertisement

রাজ্যের ৩৪১টি ব্লকের জন্য একজন করে পর্যবেক্ষক চেয়েছিল কমিশন। কিন্তু রাজ্যের তরফে ১৭১ জন ডব্লিউবিসিএস অফিসারের তালিকা কমিশনকে পাঠানো হয়েছিল। ফলে এক-এক জন পর্যবেক্ষকের উপরে দুটি করে ব্লকের দায়িত্ব পড়েছিল। এমনকী, কয়েকটি ক্ষেত্রে তিনটি ছোট ব্লকের দায়িত্বে একজন পর্যবেক্ষক ছিলেন। কিন্তু বিনা যুদ্ধে জয়ের পর যে ব্লকগুলিতে ভোট হচ্ছে, সেখানে ‘নজরদারি’ বাড়ানোর অনেকটা সুবিধা হল বলে মত কমিশনের। তাদের বক্তব্য, ‘‘যেখানে যেখানে ভোট হচ্ছে না, সেখানকার পর্যবেক্ষকদের অন্য জায়গায় কাজে লাগানো হবে। তবে জেলাগুলি থেকে বিস্তারিত রিপোর্ট আসার পরেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’’

বিভিন্ন জেলার রিপোর্ট দেখার পর ব্লক পর্যবেক্ষকদের দায়িত্ব বদল করবে কমিশন। ফলে অনেক ক্ষেত্রে এক একটি ব্লকে এক জন পর্যবেক্ষকই দায়িত্ব সামলাবেন। তবে কয়েক জন পর্যবেক্ষককে অবশ্য দুটি করেই ব্লক সামলাতে হবে। জেলা পর্যবেক্ষকদের দায়িত্বে অবশ্য কোনও বদল হচ্ছে না বলে কমিশন সূত্রে খবর। ২০টি জেলায় এক জন করে আইএএস অফিসার পর্যবেক্ষক হিসাবে দায়িত্বে রয়েছেন।

Advertisement

২০১৩ সালের পঞ্চায়েত ভোটে এক একটি ব্লকে একজন করে ডব্লিউবিসিএস এবং জেলা পিছু একজন আইএএস অফিসার পর্যবেক্ষক ছিলেন। কিন্তু চলতি বছরের ভোটে তার ব্যতিক্রম হয়েছিল বলে মত প্রশাসনিক আধিকারিকদের একাংশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন