বোনাসের দাবিতে অনশন শুরু বিনয়ের

আন্দোলনে সামিল না হলেও শ্রমিকদের ২০ শতাংশ বোনাসের দাবির পক্ষে থাকার কথা জানিয়েছে বিজেপিও। বোনাসকে কেন্দ্র করে ভরা মরসুমে পাহাড়ের রাজনীতি কোন দিকে মোড় নেবে, তা নিয়ে পর্যটন মহলে শুরুহয়েছে জল্পনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৯ ০১:৩১
Share:

অনশনে বসেছেন বিনয় তামাং। রবিবার। নিজস্ব চিত্র

চা শ্রমিকদের ২০ শতাংশ বোনাসের দাবিতে এ বার অনশনে বসলেন বিনয় তামাং। রবিবার অষ্টমীর দিন বেলা ১টা নাগাদ দার্জিলিংয়ে পুরনো সুপার মার্কেট মোটরস্ট্যান্ডে অনশনে বসেন তিনি। শ্রমিকদের দাবি পূরণ না-হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবেন বলে জানান তামাং। এ দিন বিনয় বলেন, ‘‘আমরা বাগান শ্রমিকদের পাশে রয়েছি। থাকব।’’ এ দিন বোনাসের দাবিতে ঘুম থেকে দার্জিলিং পর্যন্ত একটি মিছিল করে মোর্চার বিনয়পন্থী গোষ্ঠী বলে পরিচিতদের চা বাগান শ্রমিক সংগঠন দার্জিলিং তরাই-ডুয়ার্স প্ল্যান্টেশন লেবার ইউনিয়ন।

Advertisement

চা বাগান শ্রমিকদের বোনাসের দাবিতে শুক্রবার পাহাড়ে এক সঙ্গে বন্‌ধ ডেকেছিল পাহাড়ের প্রায় সব দল। মোর্চার বিনয়পন্থী গোষ্ঠী থেকে শুরু করে তৃণমূল, গোর্খা লিগ, জাপ, হিল কংগ্রেস, সিপিএম, সিপিআরএম যৌথ ভাবে বোনাসের দাবি নিয়ে আন্দোলনে নেমেছে। এর আগে সাতটি দলের তরফে যৌথ ভাবে করা তিন দিনের অনশন শনিবার রাতে শেষ হয়। জিএনএলএফ ও মোর্চার বিমলপন্থীরা তাকে সমর্থন করেছে। আন্দোলনে সামিল না হলেও শ্রমিকদের ২০ শতাংশ বোনাসের দাবির পক্ষে থাকার কথা জানিয়েছে বিজেপিও। বোনাসকে কেন্দ্র করে ভরা মরসুমে পাহাড়ের রাজনীতি কোন দিকে মোড় নেবে, তা নিয়ে পর্যটন মহলে শুরুহয়েছে জল্পনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন