West Bengal News

এবার কলকাতায় আইন অমান্য করবে বিজেপি, মিছিলের পথ ‘গোপন’ রাখাই কৌশল

বসিরহাটের ওই ঘটনার পর বিকেলেই কলকাতায় আইন অমান্য আন্দোলনের ঘোষণা করে বিজেপি। দলের পক্ষ থেকে জানানো হয়েছে,৩ জানুয়ারিদলের সদর কার্যলয় ৬ মুরলীধর লেনে জমায়েত হবে। কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলি থেকে কর্মী-সমর্থকরা আসবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৮ ২০:৫৭
Share:

বিভিন্ন জেলার পর এবার কলকাতায় আইন অমান্য আন্দোলনের ডাক বিজেপির। —প্রতীকী ছবি

রথযাত্রায় ‘না’। জেলায় জেলায় আইন অমান্যে অসহযোগিতা এবং সর্বশেষ বসিরহাটে পুলিশের লাঠিচার্জ। এই সবের প্রতিবাদেই এবার কলকাতায় আইন অমান্য আন্দোলনের ডাক দিল রাজ্য বিজেপি। ৩ জানুয়ারি দিন ঠিক হলেও কর্মসূচি কী হবে, সে বিষয়ে খোলসা করেনি তারা। বরং গোপন রাখাটাই তাদের ‘রণকৌশল’, বলছেন বিজেপি নেতারা।

Advertisement

রথযাত্রায় অনুমতি দেয়নি রাজ্য সরকার। চলছে আইনি লড়াই। তার মধ্যেই জেলায় জেলায় আইন অমান্য আন্দোলন শুরু করেছে বিজেপি। কিন্তু তাতেও পুলিশ-প্রশাসন অসহযোগিতা করছে এবং দমন পীড়নের পন্থা নিচ্ছে বলে অভিযোগ বিজেপির। সোমবারও বিজেপির আইন অমান্য ঘিরে কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় বসিরহাট।

বসিরহাটের ওই ঘটনার পর বিকেলেই কলকাতায় আইন অমান্য আন্দোলনের ঘোষণা করে বিজেপি। দলের পক্ষ থেকে জানানো হয়েছে,৩ জানুয়ারিদলের সদর কার্যলয় ৬ মুরলীধর লেনে জমায়েত হবে। কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলি থেকে কর্মী-সমর্থকরা আসবেন। তারপর মিছিল বার হবে। কিন্তু সেই মিছিল কোন দিকে যাবে, কোথায় গিয়ে শেষ হবে, সেসব নিয়ে দলের নেতারা কার্যত মুখে কুলুপ এঁটেছেন।

Advertisement

আরও পড়ুন: বিজেপির ইট, পুলিশের লাঠি, আইন অমান্য ঘিরে রণক্ষেত্র বসিরহাট

কেন?রাজ্য বিজেপি নেতারা বলছেন, কর্মসূচি নিয়ে পুলিশ প্রশাসন মহলে ধোঁয়াশা জিইয়ে রাখাই দলের কৌশল। তাঁদের যুক্তি, আগে থেকে জানিয়ে দিলে পুলিশ-প্রশাসন মিছিল করতেই দেবে না। তাই শেষ মুহূর্ত পর্যন্ত কার্যত কোনও কিছুই পুলিশ প্রশাসনের কর্তাদের জানতে দেবেন না। শহরে একাধিক মিছিল হবে কি না, তা-ও স্পষ্ট করতে চাননি দলের নেতারা।

আরও পড়ুন: জিএসটি শূন্যে নামিয়ে আনা সম্ভব! দাবি জেটলির, শীতঘুম ভাঙল মোদীর, খোঁচা কংগ্রেসের

এই গোপনতার যুক্তি দিয়েছেন দলের রাজ্য সাধারণ সম্পাদক সায়ন্তন বসু। তিনি বলেন, ‘‘গণতন্ত্র বাঁচাও যাত্রার অনুমতি দেওয়া হয়নি। আইন অমান্য আন্দোলনে বাধা দেওয়া হচ্ছে। জেলার কোথাও কার্যত বিজেপির কোনও কর্মসূচিই করতে দেওয়া হচ্ছে না। অর্থাৎ পুলিশ-প্রশাসন আমাদের সঙ্গে সহযোগিতা করছে না। তা হলে আমরা কেন করব! আইন অমান্য যখন করব, তখন পুরোপুরিই করব।’’

মুরলীধর লেন সূ্ত্রে খবর, বসিরহাটের ঘটনার প্রক্ষিতে এদিন তড়িঘড়ি আলোচনায় বসেন বিজেপির নেতারা। রাজ্য সভাপতি দিলীপ ঘোষের অনুমতি নিয়েই ৩ জানুয়ারি আইন অমান্য আন্দোলনের সিদ্ধান্ত হয়।

(বাংলার রাজনীতি, বাংলার শিক্ষা, বাংলার অর্থনীতি, বাংলার সংস্কৃতি, বাংলার স্বাস্থ্য, বাংলার আবহাওয়া - পশ্চিমবঙ্গের সব টাটকা খবর আমাদের রাজ্য বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন