তিন তালাক নিয়ে বিজেপির নিশানায় পার্থ-সহ তৃণমূল

মুসলিমদের তিন তালাক প্রথার পক্ষেই সওয়াল করছে তৃণমূল কংগ্রেস। এই প্রথা বিলোপে উদ্যোগী মোদী সরকারের তীব্র সমালোচনা করে দলীয় তরফে তৃণমূলের মহাসচিব তথা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন,তিনিই ঠিক করবেন, তাঁর স্ত্রী তাঁর সঙ্গে থাকবেন কি না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৬ ০৩:৩৬
Share:

মুসলিমদের তিন তালাক প্রথার পক্ষেই সওয়াল করছে তৃণমূল কংগ্রেস। এই প্রথা বিলোপে উদ্যোগী মোদী সরকারের তীব্র সমালোচনা করে দলীয় তরফে তৃণমূলের মহাসচিব তথা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন,তিনিই ঠিক করবেন, তাঁর স্ত্রী তাঁর সঙ্গে থাকবেন কি না। তৃণমূল এবং পার্থবাবুর নারীর পক্ষে মানিহানিকর ওই বক্তব্যকে ধিক্কার জানিয়ে রাজ্য এবং জাতীয় মহিলা কমিশনকে চিঠি দিয়েছে বিজেপি। শুধু তা-ই নয়, ১৮ নভেম্বর তিন তালাক প্রথা এবং পার্থবাবুদের বক্তব্যের প্রতিবাদে তারা রাস্তায় নামবে। এই অপমানের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য তৃণমূলের মহিলা সংগঠন-সহ রাজ্যের সব নারীবাদী সংগঠনের কাছেই আহ্বান জানিয়েছেন বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়।

Advertisement

রাজ্যের মন্ত্রী তথা জমিয়তে উলামায়ে হিন্দ নেতা সিদ্দিকুল্লা চৌধুরীর নেতৃত্বে শনিবার শহিদ মিনার ময়দানে তিন তালাকের সমর্থনে একটি সভা হয়। তার আগে পর্যন্ত তৃণমূল ওই প্রথা নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেনি। কিন্তু ওই দিন জমিয়তের সভায় গিয়ে রাজ্যের অন্য দুই মন্ত্রী পার্থবাবু এবং ফিরহাদ হাকিম জানিয়ে দিয়েছেন, তাঁদের দল তিন তালাক প্রথার পক্ষে। প্রত্যাশিত ভাবেই এর প্রতিবাদে বিজেপি তৃণমূলকে তোপ দেগেছে সোমবার। বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এ দিন অভিযোগ করেন, ‘‘মুখ্যমন্ত্রী মহিলা হয়েও সমাজের একটি সম্প্রদায়ের মহিলাদের এই অপমান এবং নির্যাতনের পক্ষে দাঁড়াচ্ছেন।’’ দলের রাজ্য সম্পাদক লকেটের বিস্মিত প্রশ্ন, ‘‘মুখ্যমন্ত্রী তো এ সব ভোটব্যাঙ্কের জন্য করছেন! কিন্তু রাজ্যের দেড় কোটি মুসলিম মহিলা কি ওঁর ভোটার নন?’’ লকেটের আরও বক্তব্য, ‘‘পার্থদা বলেছেন, আমার স্ত্রী আমার সঙ্গে থাকবেন কি না, সেটা আমিই ঠিক করব। কেন? বৌদির কোনও মতামত নেই? ওঁর মেয়ের কোনও মতামত নেই? মহিলারা কি জিনিস? সব সময় পুরুষের কথাই কেন চলবে?’’ বিজেপির এই সমালোচনার অবশ্য বিশেষ জবাব দিতে চাননি পার্থবাবু। শুধু বলেন, ‘‘এসব বলে হাওয়া গরম করে ওঁদের লাভ হবে না।’’ তবে তৃণমূলের তরফে বলা হচ্ছে, পার্থবাবুর বক্তব্যকে বিকৃত করছে তৃণমূল। উনি বলতে চেয়েছিলেন, মুসলিমদের তিন তালাক প্রথা নিয়েও রাজনীতির রুটি সেঁকতে চাইছে মোদী সরকার।

তবে সে কথা আর বিজেপি শুনবে কেন? বরং লকেট কটাক্ষ করে এও বলেন,‘‘পার্থদা কি বাড়ি গিয়ে বৌদিকে বলেছেন, চাকরি বাঁচাতে তাঁকে অপমান করে এসেছেন?’’ রাজ্যের মন্ত্রীর স্ত্রীর অপমান আসলে রাজ্যের সব মহিলারই অসম্মান। সেই কারণেই তাঁরা মহিলা কমিশনের দ্বারস্থ হয়েছেন বলে লকেট জানান। বিজেপি নেতা শমীক ভট্টাচার্যের ব্যঙ্গোক্তি, ‘‘তৃণমূল নেতাদের কাণ্ড দেখে মনে হচ্ছে, এ বার তাঁরা সতীদাহ প্রথা ফেরাতেও সওয়াল করবেন!’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন