আসানসোল: দেড় বছরে এক থেকে তিনে নেমে এল বিজেপি

বছর পেরোতেই ঘুরে গেল চাকা। সদ্য গঠিত আসানসোল কর্পোরেশনের ভোটে মুখ থুবড়ে পড়ল বিজেপি। গত লোকসভা ভোটে একক শক্তিতে রাজ্যে একমাত্র আসানসোল কেন্দ্রটি জিতেছিল বিজেপি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৫ ১৮:৪৭
Share:

জয়ের উল্লাস শাসক শিবিরে। শৈলেন সরকারের তোলা ছবি।

বছর পেরোতেই ঘুরে গেল চাকা। সদ্য গঠিত আসানসোল কর্পোরেশনের ভোটে মুখ থুবড়ে পড়ল বিজেপি। গত লোকসভা ভোটে একক শক্তিতে রাজ্যে একমাত্র আসানসোল কেন্দ্রটি জিতেছিল বিজেপি। তৃণমূলের দোলা সেনকে বিজেপির বাবুল সুপ্রিয় হারিয়েছিলেন ৬০ হাজারেরও বেশি ভোটে। অথচ এ বার ১০৬টি ওয়ার্ডের মধ্যে মাত্র আটটি জিতেছে তারা, যার মধ্যে একটি ছাড়া বাকি সাতটিতে বিজেপি পেয়েছে চল্লিশ শতাংশেরও কম ভোট। সেখানে তৃণমূল পেয়েছে ৭৪টি আসন। লোকসভা ভোটে তৃতীয় স্থানে চলে গেলেও এ বার ১৭টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বামেরা।

Advertisement

তবে এই পরাজয়ের জন্য ‘শাসকদলের সন্ত্রাস’কে দায়ী করেছেন বিজেপি নেতারা। বিজেপির রাজ্য সহ-সভাপতি সুভাষ সরকারের অভিযোগ, ‘‘এই রায় জনগণের নয়। যে ভাবে ভোট লুঠ করেছে, সন্ত্রাস করেছে, তার পরেও একে সর্বসাধারণের রায় বলা যায় না। এত সন্ত্রাসের মধ্যেও যে আটটি আসনে আমরা জিতেছি তা থেকে প্রমাণ, মানুষ সুযোগ পেলে আমাদেরই সমর্থন করতেন।’’ আসানসোলের প্রাক্তন মেয়র তথা এ বারের জয়ী প্রার্থী তাপস বন্দ্যোপাধ্যায়ের পাল্টা বক্তব্য, ‘‘বিরোধীরা একজোট হয়ে লড়েছিল। সন্ত্রাস করে ভোটে জেতা যায় না। যে অভিযোগ উঠছে, তা ওরা প্রমাণ করে দেখাতে পারবে?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন