অনুমতিতে বাধা, তবে মিছিলে অনড় বিজেপি

প্রাথমিক ভাবে মেয়ো রোড থেকে সিমলায় স্বামী বিবেকানন্দর বাড়ি পর্যন্ত মিছিল করতে অনুমতি চেয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৯ ০৪:২০
Share:

জে পি নড্ডার নেতৃত্বে মিছিল আয়োজন করছে বিজেপি।—ছবি পিটিআই।

জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) এবং নয়া নাগরিকত্ব আইন (সিএএ)-র সমর্থনে সোমবার বিজেপির মিছিল নিয়ে টানাপড়েন বাধল।

Advertisement

বিজেপির অভিযোগ, তারা প্রথমে যে পথে মিছিল করতে চেয়েছিল, পুলিশ তাতে অনুমতি দেয়নি। দলের সর্বভারতীয় কার্যনির্বাহী সভাপতি জে পি নড্ডার নেতৃত্বে ওই মিছিল অন্য পথে নিয়ে যাওয়ার জন্য ইতিমধ্যেই পুলিশের কাছে আবেদন করা হয়েছে। কিন্তু তাতে অনুমতি না মিললেও বিজেপি মিছিল করবে বলে রাজ্য বিজেপির শুক্রবার জানিয়ে দিয়েছে।

প্রাথমিক ভাবে মেয়ো রোড থেকে সিমলায় স্বামী বিবেকানন্দর বাড়ি পর্যন্ত মিছিল করতে অনুমতি চেয়েছিল। কিন্তু পুলিশ অনুমতি দেয়নি বলে বিজেপি সুবোধ মল্লিক স্কোয়ার থেকে চিত্তরঞ্জন অ্যাভিনিউ হয়ে শ্যামবাজার মোড় পর্যন্ত বিকল্প পথে মিছিল করতে চেয়েছে। শুক্রবার রাত পর্যন্ত ওই পথেও অনুমতি আসেনি বলে বিজেপির দাবি।

Advertisement

অন্যদিকে, মঙ্গলবার সিএএ এবং এআরসি-র বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায় ফের মিছিল করবেন বিবেকানন্দর বাড়ি থেকে বেলেঘাটায় গাঁধী ভবন পর্যন্ত। তার প্রস্তুতিও শুরু হয়েছে। বিনা অনুমতিতে বিজেপি মিছিল করার হুঁশিয়ারি দেওয়ায় মমতা এ দিন বলেন, ‘‘অনুমতি ছাড়া কেন সভা, মিছিল হবে? আমিও তো একটি দলের সভাপতি। আমাকেও অনুমতি নিয়েই সভা করতে হয়।’’

শুধু কলকাতায় নয়, বিভিন্ন জেলাতেই বিজেপিকে মিছিল করতে পুলিশ অনুমতি দিচ্ছে না বলে অভিযোগ। যার প্রেক্ষিতে বাঁকুড়ায় এ দিন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘পুলিশ অনুমতি না দিলেও বিজেপি সভা করবে। এটা আমাদের গণতান্ত্রিক অধিকার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন