BJP

Dilip Ghosh: কমিউনিস্টরা কাঁকড়ার মতো! বুদ্ধদেবের পদ্ম-সম্মান প্রত্যাখ্যান প্রসঙ্গে দিলীপ ঘোষ

বৃহস্পতিবার সিপিএম নেতার পদ্ম সম্মান প্রত্যাখ্যান প্রসঙ্গে বিজেপি-র সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ কটাক্ষ করেছেন সিপিএমকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ১২:৪৩
Share:

ফাইল ছবি

পদ্মভূষণ প্রত্যাখ্যান করেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। কিন্তু বিষয়টি নিয়ে রাজনৈতিক চাপানউতর অব্যাহত। বৃহস্পতিবার এই সিদ্ধান্ত প্রসঙ্গে বিজেপি-র সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ কটাক্ষ করেছেন সিপিএমকে।

দিলীপ বলেন, ‘‘কমিউনিস্টরা কাঁকড়ার মতো। বুদ্ধবাবু আগে এই নিয়ে কোনও সিদ্ধান্ত নেননি। দল বলার পর তিনি সিদ্ধান্ত নিয়েছেন।’’ প্রসঙ্গত, তিনি প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু প্রধানমন্ত্রী না হওয়ার বিষয়টি তুলে বলেন, ‘‘এরা জ্যোতিবাবুকে প্রধানমন্ত্রী হতে দেয়নি।’’

Advertisement

দিলীপের এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছে সিপিএম। সিপিএম নেতা শমীক লাহিড়ি বলেন, ‘‘দিলীপবাবু কাগজ পড়েন না। ইতিহাসও জানেন। বুদ্ধবাবু পদ্মভূষণ প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নিজেই নিয়েছেন এবং তা বিবৃতি দিয়ে জানিয়েছেন।’’ এই প্রসঙ্গ তিনি আরও বলেন, ‘‘স্বাধীনতা সংগ্রামে কমিউনিস্টদের ভূমিকা কী ছিল, তা ইতিহাস পড়লেই জানা যাবে। কিন্তু দিলীপবাবু ইতিহাস পড়েন না।’’

Advertisement

পদ্ম-সম্মান ঘোষণার রাতেই প্রাক্তন মুখ্যমন্ত্রী বিবৃতি দিয়ে জানিয়ে দেন, ‘পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না। আমাকে এ নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে, তা হলে আমি তা প্রত্যাখ্যান করছি।’ পরে দলের তরফে ব্যাখ্যাও করা হয় কেন বর্ষীয়ান সিপিএম নেতা এই সম্মান নেননি। তাদের দাবি, রাষ্ট্রের দেওয়া কোনও খেতাব সিপিএম গ্রহণ করে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন