Singur

এখানে এলে পাপবোধ জন্মায়, সিঙ্গুরের জনসভায় ‘উপলব্ধি’ মুকুলের

শনিবার সিঙ্গুরের নতুন বাজার এলাকায় জনসভার শুরুতেই মুকুল বলেন, ‘‘সিঙ্গুরের মাটিতে এলে পাপবোধ জন্মায়।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিঙ্গুর শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২১ ২০:১৯
Share:

সিঙ্গুরে মুকুল রায় এবং লকেট চট্টোপাধ্যায়। নিজস্ব চিত্র

সিঙ্গুরের মাটিতে পা রাখলে পাপবোধ জন্মায়। কৌশলী মন্তব্য বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায়ের। শনিবার সিঙ্গুরে দলীয় কর্মসূচিতে যোগ দেন মুকুল। সেখানে তাঁর এই ‘আত্মোপলব্ধি’র কথা জানিয়েছেন।

Advertisement

শনিবার সিঙ্গুরের নতুন বাজার এলাকায় জনসভার শুরুতেই মুকুল বলেন, ‘‘সিঙ্গুরের মাটিতে এলে পাপবোধ জন্মায়।’’ তাঁর মতে, ‘‘যে ভাবে আন্দোলন করে টাটাকে তাড়ানো হয়েছে, তাতে সারা ভারত বাংলা সম্পর্কে জেনে গিয়েছে। তাই পাপবোধ জন্ম নেয়।’’ গত লোকসভা নির্বাচনে বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায় হুগলি কেন্দ্র থেকে সংসদে যাওয়ায় তাঁর সেই ‘পাপবোধ’ কিছুটা স্তিমিত হয়েছে বলেও এ দিন জানিয়েছেন মুকুল। তাঁর অভিযোগ, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায় শিল্প আসবে বলে এখানে শুধু সম্মেলন করেছেন।’’

শনিবার আত্মবিশ্বাসের সুরে মুকুল দাবি করেন, ‘‘২০২১-এর নির্বাচনে তৃণমূলের বিদায় ঘন্টা বাজবে। সিঙ্গুরের মাটিতে যে বাজনা শুনলাম তা সারা বাংলায় বাজবে।’’ এক সময় সিঙ্গুরে তৃণমূলের জমি আন্দোলনের অন্যতম মুখ ছিলেন মুকুল। সিঙ্গুরের মাটিতে দাঁড়িয়ে এ দিন সেই সময়ের স্মৃতিচারণ করেছেন তিনি। তার সঙ্গে কৌশলে রাজনৈতিক বার্তাও মিশিয়ে দিয়েছেন বর্তমানে বিজেপির সর্ব ভারতীয় সহ-সভাপতি। তাঁর প্রশ্ন, ‘‘তাপসীর বাবাকে জিজ্ঞাসা করুন, তিনি কেমন আছেন। তাঁর পরিবার কত সুখে আছে?’’ আরও বলেন, ‘‘এখানে এসে খুব খারাপ লাগছে। অন‍্যায় হয়েছিল। ভুল করেছিলাম।’’ ক্ষমতায় এলে সিঙ্গুরে শিল্প স্থাপনের আশ্বাস দিয়েছেন মুকুল।

Advertisement

আরও পড়ুন: প্রয়াত মমতার দীর্ঘদিনের রাজনৈতিক সঙ্গী মানিক

আরও পড়ুন: ‘মনুবাদী বিজেপি, নীতিহীন তৃণমূলে’ ফারাক দেখছেন না বিমান

শনিবারের কর্মসূচিতে মুকুল ছাড়াও যোগ দেন হুগলির সাংসদ লকেট চট্টোপাধ্যায় এবং স্থানীয় বিজেপি নেতারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন