TMC

BJP: পার্থ-অর্পিতার আগমনে আড়ালে মহুয়া-বিতর্ক, অমাবস্যায় পদ্মের পুজো পেলেন না মহাকালী

অর্পিতার বাড়ি থেকে বিপুল নগদ টাকা উদ্ধার হয়। গ্রেফতার হন পার্থ। এর পরেই বিজেপি নেতৃত্ব বৃহস্পতিবার মিছিল করবে ঠিক করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ২০:৪৪
Share:

পার্থ চট্টোপাধ্যায়ের অপসারণের দাবিতে বিজেপির মিছিল

বৃহস্পতিবার শ্রাবণ অমাবস্যায় মা কালীর আরাধনার কথা ছিল রাজ্য বিজেপির। কিন্তু পার্থ চট্টোপাধ্যায়ের অপসারণের দাবিতে করতে হল মিছিল। তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিতর্কিত মন্তব্যের প্রতীকী প্রতিবাদ জানাতে বৃহস্পতিবারেই কলকাতায় রাজ্য দফতরে ঘটা করে পুজোর পরিকল্পনা নিয়েছিল বিজেপি মহিলা মোর্চা। কিন্তু শেষ পর্যন্ত দলের রাজ্য নেতৃত্ব সিদ্ধান্ত নেয়, একই দিনে মিছিল ও মাতৃ-আরাধনা সম্ভব নয়। শেষে মিছিলের পক্ষে মতই জয় পায়। আপাতত ঠিক হয়েছে, ১৫ অগস্টের পর কোনও এক শনি বা মঙ্গলবার দেখে হবে পুজো।

Advertisement

মহুয়ার মন্তব্যের পরপরই কালীপুজোর কর্মসূচি ঠিক করেছিল রাজ্য বিজেপি। সেই মতো কুমোরটুলিতে প্রতিমার বায়নাও দিয়ে দেওয়া হয়। ঠিক ছিল, এক জন মহিলা পুরোহিত করবেন পুজো। সে সব ব্যবস্থাও হয়ে যায়। মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী তনুজা চক্রবর্তী জানিয়েছিলেন, মায়ের ভোগও দেওয়া হবে রাজ্য দফতরের পুজোয়। আর সেই ভোগের জন্য জেলায় জেলায় মোর্চার সদস্যরা মুষ্টি ভিক্ষা করে চাল, ডাল, সব্জি তুলবেন। সে কর্মসূচিও হয় কয়েকটি জায়গায়। কিন্তু তখন সামনে আসেনি পার্থ-কাণ্ড। গত শুক্রবার থেকে পার্থকে জেরা, সন্ধ্যায় অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে বিপুল নগদ টাকা উদ্ধার হওয়ায় রাজ্য রাজনীতি তোলপাড় হয়। এর পরেই বিজেপি নেতৃত্ব বৃহস্পতিবার মিছিল করবে ঠিক করে। কিন্তু সেই একই দিনে যে আগেই ঘোষিত মহিলা মোর্চার কালীপুজো রয়েছে সেটা খেয়ালই ছিল না নেতাদের। বিজেপি সূত্রে খবর, মিছিলের দিনক্ষণ ঠিক হয়ে যাওয়ার পরে এ নিয়ে কিছুটা চাপানউতরও হয়। মহিলা মোর্চা চেয়েছিল মিছিল ও পুজো দুই-ই হোক। কিন্তু শেষ পর্যন্ত পুজো পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় বিজেপি। এখন পরবর্তী দিনক্ষণ ঠিক করার দায়িত্ব নিয়েছেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

তনুজা বলেন, ‘‘রাজ্য সভাপতি নিজেই পরবর্তী দিন ক্ষণ ঠিক করবেন বলে জানিয়েছেন। খুব তাড়াতাড়িই তিনি পুজোর দিন ঘোষণা করবেন।’’ তিনি আরও বলেন, ‘‘আমরা অমাবস্যায় পুজো করতে চেয়েছিলাম। কিন্তু পুরোহিতদের সঙ্গে কথা হয়েছে। তাঁরা জানিয়েছেন, কৃষ্ণপক্ষের শনি বা মঙ্গলবারেও কালীপুজো বিধেয়। সেই মতো দিন ঠিক করা হবে।’’ শেষ মুহূর্তে পুজো পিছিয়ে যাওয়ায় অবশ্য কম ঝক্কি পোহাতে হয়নি মহিলা মোর্চাকে। পুজো যে হবেই না তা চূড়ান্ত হয় বুধবার। এর পরে প্রতিমাশিল্পী থেকে পুরোহিত সকলকে তা জানানো, জেলায় জেলায় প্রস্ততি পিছিয়ে দেওয়ার ঝক্কি সামলাতে হয়ে মোর্চা নেতৃত্বকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন