BJP

BJP: বাংলা থেকে আলাদা হোক উত্তরবঙ্গ, নড্ডাকে চিঠি লিখলেন কার্শিয়ঙের বিজেপি বিধায়ক

বিষ্ণুপ্রসাদের দাবি, যে কোনও মূল্যেই পশ্চিমবঙ্গ থেকে দার্জিলিংকে আলাদা করতে হবে। তা আলাদা রাজ্য হতে পারে, আবার কেন্দ্রশাসিত অঞ্চলও হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২১ ২২:১৩
Share:

পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডাকে চিঠি লিখলেন কার্শিয়ঙের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা।

আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বার্লার পর এ বার বাংলা ভাগের দাবিতে সরব বিজেপি বিধায়ক। পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডাকে চিঠি লিখলেন কার্শিয়ঙের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা।

বিষ্ণুপ্রসাদের দাবি, যে কোনও মূল্যেই পশ্চিমবঙ্গ থেকে দার্জিলিংকে আলাদা করতে হবে। তা আলাদা রাজ্য হতে পারে, আবার কেন্দ্রশাসিত অঞ্চলও হতে পারে। চিঠিতে বিধায়ক লেখেন, ‘‘বিধানসভা নির্বাচনের ইস্তেহারে তাঁদের দাবি নিয়ে দল সোচ্চার হয়েছিল বলেই বিজেপি-র প্রতি আস্থা রয়েছে গোর্খাদের। তাই পাহাড়ের মানুষ বিজেপিকে ভোট দিয়েছে। ২০২১-এর নির্বাচনে পাহাড় থেকে ৩ জন বিধায়ক পেয়েছে বিজেপি। ডুয়ার্স থেকেও ভাল ফল করেছে দল। তা মাথায় রেখেই গোর্খাদের পশ্চিমবঙ্গ থেকে আলাদা হওয়ার দাবিকে গুরুত্ব দিয়ে দেখা হোক।’’

Advertisement

নড্ডাকে দেওয়া চিঠিতে বিষ্ণুপ্রসাদের বক্তব্য, উত্তরবঙ্গের গোর্খা, রাজবংশী, কোচ, টোটো জনজাতির মানুষ বরাবরই বঞ্চনার শিকার হয়েছে। উত্তরবঙ্গের সমস্যা সমাধানে গত মাস থেকেই সব পক্ষের সঙ্গে আলোচনা শুরু করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ওই আলোচনাতেও যাতে এই বিষয়গুলি উঠে আসে, তার আবেদন জানিয়েছেন বিষ্ণুপ্রসাদ। তাঁর এই চিঠি প্রসঙ্গে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, ‘‘উনি ব্যক্তিগত ভাবে যা মনে করেন, তাই লিখেছেন চিঠিতে। আমি এ বিষয়ে কোনও মন্তব্য করব না।’’

এর আগে বার্লাও বাংলা ভাগের দাবিতে সরব হয়েছিলেন। সে সময় বিজেপি-র তরফে বলা হয়, বার্লা যা বলেছেন, তা সবটাই তাঁর ব্যক্তিগত সিদ্ধান্ত। তৎকালীন রাজ্য বিজেপি-র সভাপতি দিলীপ ঘোষও জানিয়েছিলেন, বাংলা ভাগ চায় না বিজেপি। এ বার বিষ্ণুপ্রসাদের চিঠি ঘিরে ওই বিতর্কই ফিরে এল।

Advertisement

এ ছাড়াও চিঠিতে উত্তরবঙ্গে এমস হাসপাতাল, শুধুমাত্র নেপালি ভাষার টিভি ও রেডিয়ো চ্যানেল এবং চা-বাগানের শ্রমিকদের বেতনবৃদ্ধির দাবি জানান কার্শিয়ঙের বিধায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন