Suman Kanjilal

মুকুল-কৃষ্ণর পথেই বিজেপি ছেড়ে তৃণমূলে আসা বিধায়ক সুমন পেলেন পিএসির চেয়ারম্যান পদ

কৃষ্ণ ও সুমনের আগে আরও এক দলবদলু বিধায়ক মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান করা হয়। মুকুল অবশ্যই বেশি দিন পদে থাকেননি। তিনি পদত্যাগ করলে রায়গঞ্জের বিজেপির প্রতীকে জিতে তৃণমূলে যোগদান করা কৃষ্ণকে সেই দায়িত্ব দেওয়া হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৯:১২
Share:

অভিষেক বন্দ্যোপাধ্যায় ও সুমন কাঞ্জিলাল। —ফাইল চিত্র।

মুকুল রায় ও কৃষ্ণ কল্যাণীর পর বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হলেন আরও এক দলবদলু বিধায়ক সুমন কাঞ্জিলাল। মঙ্গলবার বিধানসভায় এসে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের থেকে দায়িত্ব বুঝে নিয়েছেন তিনি। বুধবার বিধানসভায় পিএসির চেয়ারম্যান হিসাবে নিজের প্রথম বৈঠক করবেন সুমন। গত ১০ মার্চ ব্রিগেড সমাবেশে বিধায়ক কৃষ্ণ কল্যাণীকে রায়গঞ্জ লোকসভায় নিজেদের প্রার্থী হিসাবে ঘোষণা করে তৃণমূল। বিজেপি ছেড়ে তৃণমূলে আশা এই বিধায়কের তাই ইস্তফা দেওয়া বাধ্যতামূলক হয়ে পড়েছিল। মনোনয়ন দাখিলের আগে কৃষ্ণ বিধানসভায় এসে নিজের বিধায়ক পদের সঙ্গে পিএসির চেয়ারম্যানের পদ থেকেও ইস্তফা দিয়েছেন। তারপর সুমনকে পরবর্তী চেয়ারম্যান করার কথা জানানো হয়।

Advertisement

২০২১ সালের বিধানসভা নির্বাচনে আলিপুরদুয়ার আসন থেকে বিজেপির প্রতীকে জয়লাভ করেছিলেন পেশায় সাংবাদিক সুমন। কিন্তু ২০২৩ সালে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগদান করেন তিনি। কৃষ্ণের ইস্তফার পরেই তৃণমূল পরিষদীয় দলের তরফে সুমনকে পরবর্তী পিএসি চেয়ারম্যান করার কথা জানানো হয়েছিল। ১৯ এপ্রিল আলিপুরদুয়ার কেন্দ্রের লোকসভা নির্বাচন ছিল। সেই ভোটে তৃণমূল প্রার্থী প্রকাশ চিক বরাইকের হয়ে প্রচারে ব্যস্ত ছিলেন সুমন। গত শুক্রবার আলিপুরদুয়ারের ভোট পর্ব শেষ হলে মঙ্গলবার কলকাতায় এসেছেন আলিপুরদুয়ারে এই দলবদলু বিধায়ক। দায়িত্ব নেওয়ার পর দিনই তাঁকে নিজের কাজকর্ম বুঝে নিতে বৈঠক করতে হবে বলেই বিধানসভা সূত্রে খবর।

কৃষ্ণ ও সুমনের আগে আরও এক দলবদলু বিধায়ক মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান করা হয়েছিল। কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল অবশ্যই এই পদে বেশিদিন থাকেননি। তিনি অল্প সময়ের ব্যবধানে পদত্যাগ করলে রায়গঞ্জে বিজেপির প্রতীকে জিতে তৃণমূলে যোগদান করা কৃষ্ণকে সেই দায়িত্ব দেওয়া হয়েছিল। আর এ বার সেই দায়িত্ব গেল আরও এক দলবদলু বিধায়ক সুমনের কাছে। প্রসঙ্গত, পিএসি চেয়ারম্যান পদ দলত্যাগী বিধায়ককে দেওয়ার প্রতিবাদে স্পিকারের ডাকা সর্বদলীয় ও কার্যবিবরণী কমিটির বৈঠক গত তিন বছর ধরে বয়কট করে চলেছে বিজেপি পরিষদীয় দল। সুমনকে পিএসি চেয়ারম্যান করায় তাঁদের পুরনো অবস্থান বজায় থাকবে বলেই জানিয়েছে বিজেপি বিধায়কদের একাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন