‘গেরিলা’ হামলার কৌশল বিজেপির

তারা ‘সিপিএমের মতো ইট’ মারবে না। কিন্তু লালবাজারে পৌঁছবেই। আগামিকাল, বৃহস্পতিবার লালবাজার অভিযানের আগে মঙ্গলবার এই চ্যালেঞ্জই নিল বিজেপি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০১৭ ০৩:১৬
Share:

তারা ‘সিপিএমের মতো ইট’ মারবে না। কিন্তু লালবাজারে পৌঁছবেই। আগামিকাল, বৃহস্পতিবার লালবাজার অভিযানের আগে মঙ্গলবার এই চ্যালেঞ্জই নিল বিজেপি। লালবাজার অভিযানে এক লক্ষ লোক আনার লক্ষ্যমাত্রা স্থির করেছে তারা। দলীয় নেতৃত্ব এ দিন বৈঠকে সিদ্ধান্ত নিয়েছেন, ইট ব্যবহার না করে অন্য কৌশলে ওই কর্মসূচিকে বামেদের চেয়েও ‘আকর্ষণীয়’ করে তোলা হবে। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এ দিন বলেন, ‘‘বামেদের অভিযান ছিল সেমিফাইনাল। আমাদের লালবাজার অভিযান হবে ফাইনাল।’’ প্রসঙ্গত, বাম অভিযানের দিন মুখ্যমন্ত্রী শহরে ছিলেন না। এ দিনও তাঁর দিল্লিতে থাকার কথা।

Advertisement

বামেদের নবান্ন অভিযানকে ছাপিয়ে যাওয়ার প্রতিযোগিতার মনোভাব নিয়ে লালবাজার অভিযানে নামছে বিজেপি। দলীয় সূত্রের খবর, বিজেপির অস্ত্র— লালবাজারে ‘গেরিলা মিছিল’ হানা। অর্থাৎ, কলেজ স্কোয়্যার, হাওড়া এবং শিয়ালদহ থেকে তিনটি বড় মিছিল নিয়ে লালবাজার অভিযান করা হবে— এটা ঘোষিত কর্মসূচি। এর বাইরে যা গোপন রাখা হচ্ছে, তা হল, অজস্র ছোট ছোট ‘গেরিলা মিছিল’ শহরের নানা প্রান্ত থেকে বৃহস্পতিবার লালবাজার পৌঁছে যাবে। বিজেপির দাবি, ওই ধরনের মিছিলের সংখ্যা এত বেশি থাকবে, যাতে পুলিশ সামলাতে না পারে। দলের ৩৩টি সাংগঠনিক জেলাকেই বিজেপির রাজ্য নেতৃত্ব নির্দেশ দিয়েছেন, কেউ যেন পরিকল্পনার চেয়ে কম লোক নিয়ে ওই দিন হাজির না হয়। বুধবার থেকেই কলকাতায় আসতে শুরু করবেন দূরের জেলার বিজেপি কর্মীরা। দলের রাজ্য দফতরের পাশে লম্বা ম্যারাপ বেঁধে তাঁদের খাওয়া-থাকার ব্যবস্থা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন