শহরে মিছিল করবেন নড্ডা

কেন্দ্র বিরোধী আন্দোলন ‘দমনে’ এ রাজ্যে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে রাজ্য বিজেপি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৯ ০১:১৯
Share:

ছবি: এএফপি।

নাগরিকত্ব সংশোধনী আইন এবং এনআসি-র বিরোধিতায় মমতা বন্দ্যোপাধ্যায় পথে নামার পর এ বার কলকাতায় মিছিল করতে আসছেন বিজেপির সর্বভারতীয় কার্যকরী সভাপতি জগৎপ্রকাশ নড্ডা। ২৩ ডিসেম্বর এই মিছিল হবে বলে সোমবার বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানিয়েছেন।

Advertisement

এ দিকে, কেন্দ্র বিরোধী আন্দোলন ‘দমনে’ এ রাজ্যে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে রাজ্য বিজেপি। দিলীপবাবু বলেন, ‘‘অসম, দিল্লিতে গুলি চালিয়ে পুলিশ ঠিক করেছে। এখানে কেন গুলি চালায়নি?’’ তাঁর মতে, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে যে সব বিক্ষোভ হিংসাত্মক চেহারা নিয়েছে, সেগুলি ‘বাংলাদেশি অনুপ্রবেশকারী’দের দ্বারা চালিত। বিক্ষোভ দমন করতে ‘ব্যর্থ’ এ রাজ্যের পুলিশকে ‘নপুংসক’ বলেও কটাক্ষ করেন তিনি।

রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল নেতা ফিরহাদ হাকিম পাল্টা বলেন, ‘‘এ সব কথার প্রতিক্রিয়া জানাতেও ঘৃণায় শিউরে উঠি। গোধরা, গুজরাত দাঙ্গা যে দলের গায়ে রক্ত লেপে দিয়েছে, এই ধরনের দায়িত্বজ্ঞানহীন, ন্যক্কারজনক মন্তব্য তাদেরই সাজে। দিলীপবাবু সেই দলের প্রতিনিধি হয়ে আর কী বা বলবেন!’’

Advertisement

এ দিন দলীয় কর্মীদের উদ্দেশে দিলীপবাবু আরও বলেছেন, ‘‘পুলিশের অনুমতি নেওয়ার, তাদের কথা শোনার দরকার নেই। আমাদের যেখানে মনে হবে, সেখানেই আমরা সিএএ-র সমর্থনে সমাবেশ করব।’’ দিলীপবাবুর এই মন্তব্যকে কার্যত উস্কানিমূলক বলে মনে করছে বিরোধীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন